Advertisement
২৭ এপ্রিল ২০২৪
UGC

পিএইচডি থিসিস জমার আগে জার্নালে গবেষণা প্রবন্ধ প্রকাশ বাধ্যতামূলক নয়, জানাল ইউজিসি

নয়া বিধিতে পিএইচডি থিসিস জমার আগে পিয়ার রিভিউড জার্নালে গবেষণা প্রবন্ধ প্রকাশের বাধ্যতামূলক নিয়মটি বাতিলের কথা ঘোষণা করা হয়েছে।

ইউজিসি

ইউজিসি সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ২১:৪৩
Share: Save:

সোমবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) নয়া বিধিতে পিএইচডি থিসিস জমার আগে পিয়ার রিভিউড জার্নালে গবেষণা প্রবন্ধ প্রকাশের বাধ্যতামূলক নিয়মটি বাতিলের কথা ঘোষণা করেছে।

এর আগে, এমফিল স্কলারদের কোনও কনফারেন্স বা সেমিনারে অন্তত একটি গবেষণাপত্র উপস্থাপন করতে হত। একই ভাবে, পিএইচডি স্কলারদের অন্তত একটি গবেষণা প্রবন্ধ রেফারিড জার্নালে প্রকাশ এবং কোনও কনফারেন্স বা সেমিনারে দু’টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করতে হত। দু'ক্ষেত্রেই এই নিয়মটি বাধ্যতামূলক ছিল।

এই প্রসঙ্গে ইউজিসি-র সভাপতি জগদীশ কুমার জানান, গবেষণাপত্র প্রকাশের এই বাধ্যতামূলক নিয়মটি বাতিল করার কারণ হল, উচ্চশিক্ষার ক্ষেত্রে একই নিয়ম সবার জন্য কার্যকর করার দৃষ্টিভঙ্গিটি সঠিক নয়। সমস্ত বিষয়ের ক্ষেত্রে এই একই নিয়ম কার্যকর করে যোগ্যতা যাচাই সম্ভব নয়। কম্পিউটার সায়েন্সের অনেক গবেষকই জার্নালে তাঁদের গবেষণাপত্র প্রকাশের চেয়ে কোনও কনফারেন্সে তাঁদের গবেষণা উপস্থাপন করতে পছন্দ করতে পারেন।

তিনি আরও জানান যে, এই নিয়মের বাধ্যবাধকতা বাতিল করা হলেও তা গবেষকদের বিভিন্ন পিয়ার রিভিউড জার্নালে তাঁদের গবেষণাপত্র প্রকাশের ক্ষেত্রে কোনও বাধা হয়ে দাঁড়াবে না। বরং গবেষকরা আরও বেশি করে গবেষণার মানোন্নয়নের সুযোগ পাবেন এবং সেগুলি নামী জার্নালগুলিতে প্রকাশের সুযোগ পাবেন। যা পরবর্তী কালে পোস্ট ডক্টরাল প্রোগ্রামে আবেদন জানানোর ক্ষেত্রে বা চাকরির আবেদনের ক্ষেত্রে তাঁদের জন্য লাভজনক হবে।

এর পাশাপাশি, কমিশন কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে প্রতি বছর ৬০ শতাংশ আসন নেট/ জেআরএফ উত্তীর্ণ গবেষকদের জন্য সংরক্ষিত রাখার পরিকল্পনাকেও বাতিল করেছে।

এ ছাড়া, পিএইচডি-তে ভর্তির জন্য যে প্রবেশিকা পরীক্ষা আয়োজনের কথা খসড়ায় উল্লেখ করেছিল কমিশন, সে ব্যাপারে এই নতুন নির্দেশিকায় কিছু বলা হয়নি। তবে আংশিক সময়ে পিএইচডি ডিগ্রি করার প্রস্তাবনাটি কমিশনের নতুন নির্দেশিকাতেও উল্লেখ করা হয়েছে, যা চাকরিজীবীদের পিএইচডি ডিগ্রি অর্জনের সুযোগ করে দেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE