Advertisement
১৬ জুন ২০২৪
kalyani university

কল্যাণী বিশ্ববিদ্যালয়ে দূরশিক্ষার সুযোগ! আবেদন জানাবেন কী ভাবে?

আগ্রহী প্রার্থীরা http://www.admissiondodl.klyuniv.ac.in/-এই ওয়েবসাইটে গিয়ে অনলাইনে ভর্তি প্রক্রিয়ায় আবেদন জানাতে পারবেন।

কল্যাণী বিশ্ববিদ্যালয়

কল্যাণী বিশ্ববিদ্যালয় সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২২ ২১:৪৭
Share: Save:

কল্যাণী বিশ্ববিদ্যালয়ের মুক্ত ও দূরশিক্ষা বিভাগে ভর্তির জন্য আবেদন জানানোর বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। আগ্রহী প্রার্থীরা http://www.admissiondodl.klyuniv.ac.in/-এই ওয়েবসাইটে গিয়ে অনলাইনে ভর্তি প্রক্রিয়ায় আবেদন জানাতে পারবেন।

গত ৭ নভেম্বর থেকে শুরু হওয়া ভর্তি প্রক্রিয়াটিতে আগামী ১৫ নভেম্বরের মধ্যে আবেদন জানাতে পারবেন প্রার্থীরা। আবেদন জানানোর জন্য শিক্ষার্থীদের কোনও আবেদন মূল্য জমা দিতে হবে না।

মুক্ত ও দূরশিক্ষা বিভাগের পরিচালকবর্গের পক্ষ থেকে ২০২২-২৩ শিক্ষাবর্ষের জন্য এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। দূরশিক্ষায় ইউজিসি-ডিইবি স্বীকৃত দু’বছরের স্নাতকোত্তরের কোর্সগুলিতে এর মাধ্যমে ভর্তি হতে পারবেন প্রার্থীরা। এই কোর্সগুলিতে সেমেস্টার ও সিবিসিএস ব্যবস্থার নিয়মাবলী মেনে চলা হয়।

যে চারটি বিভাগে দূরশিক্ষা মাধ্যমে মাস্টার্স ডিগ্রি করতে পারবেন শিক্ষার্থীরা, সেগুলি হল— বাংলা, ইংরেজি, ইতিহাস ও শিক্ষা। কোর্সগুলির জন্য শিক্ষার্থীদের ওই বিষয়ে স্নাতক ডিগ্রি থাকতে হবে বা জেনারেল বা পাস্ গ্রাজুয়েট হতে হবে ও সংশ্লিষ্ট বিষয়ে পাশ নম্বরের সঙ্গে সর্বমোট ১৫০ নম্বর থাকতে হবে বা সাধারণ গ্রাজুয়েশন ডিগ্রির সঙ্গে সংশ্লিষ্ট বিষয়ে এক বছরের কোনও কোর্স পাশ করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE