Advertisement
১৭ জুন ২০২৪
RITES Recruitment 2023

অবসরপ্রাপ্ত সরকারি কর্মীদের নিয়োগ করবে ভারতীয় রেল, কী ভাবে করবেন আবেদন?

ইঞ্জিনিয়ারিংয়ের ডিগ্রি প্রাপ্ত ব্যক্তিদের করা হবে নিয়োগ।

Bangalore Metro

বেঙ্গালুরু মেট্রো। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৩ ১১:০৬
Share: Save:

সরকারি চাকরি থেকে অবসর গ্রহণ করেছেন? সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে রয়েছে স্নাতক ডিগ্রি? ভারতীয় রেল দিচ্ছে কাজের সুযোগ। বেঙ্গালুরু মেট্রোতে চলছে এমনই প্রার্থীদের নিয়োগ, যাঁদের বয়স ন্যুনতম ৬৩ বছর।

কোন কোন পদে চলছে নিয়োগ?

১. কন্ট্র্যাক্ট স্পেশালিস্ট পদে ১ জন প্রার্থীকে করা হবে নিয়োগ। সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে থাকতে হবে স্নাতক ডিগ্রি। রেল, মেট্রো, উড়ালপুলের মত ক্ষেত্রে কনট্র্যাক্টস ম্যানেজার হিসেবে ন্যূনতম ২ বছরের অভিজ্ঞতার প্রয়োজন রয়েছে। পাশাপাশি, প্রজেক্ট ম্যানেজমেন্ট কনসাল্টেন্সি-তে কাজের অভিজ্ঞতা থাকা দরকার। ২০ বছরের কাজের অভিজ্ঞতা রয়েছে এমন অবসরপ্রাপ্ত কর্মীকে নিয়োগ করা হবে এই পদে।

২. সিনিয়র ইঞ্জিনিয়ার পদে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রিপ্রাপ্তদের মিলবে কাজের সুযোগ। নিয়োগ করা হবে ১ জন প্রার্থীকে। ন্যুনতম ৩ বছরের কনস্ট্রাকশন সুপারভিশনের অভিজ্ঞতা প্রয়োজন। পাশাপাশি ইঞ্জিনিয়ার হিসেবেও থাকতে হবে কাজের অভিজ্ঞতা। সব মিলিয়ে ১২ বছরের পেশাদার অভিজ্ঞতা থাকা দরকার।

৩. কোয়ালিটি কন্ট্রোল ম্যানেজার হিসেবে ৪ জন স্নাতকোত্তীর্ণ সিভিল ইঞ্জিনিয়ারকে নিয়োগ করা হবে। তাঁদের এই পদে পূর্বে ন্যুনতম ৩ বছরের কাজের অভিজ্ঞতা থাকা দরকার। পাশাপাশি, পেশাদার জীবনে ১০ বছরের অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদেরই নিয়োগ করা হবে এই পদে।

৪. সি অর্থাৎ সেফটি হেলথ্ অ্যান্ড এনভায়রনমেন্ট এক্সপার্ট পদে ইঞ্জিনিয়ারিংয়ের যে কোনও শাখায় স্নাতকোত্তর ৪ জন অবসরপ্রাপ্ত কর্মীকে নিয়োগ করা হবে। পাশাপাশি, সেফটি বিষয়ে মাস্টার ইন সায়েন্সের ডিগ্রি লাভ করেছেন, এমন প্রার্থীরাও আবেদন করতে পারবেন। তবে উভয় ক্ষেত্রেই প্রার্থীদের ৩ বছর সি-এক্সপার্ট হিসেবে কাজের অভিজ্ঞতার পাশাপাশি, ১০ বছরের পেশাদার অভিজ্ঞতা থাকা প্রয়োজন।

অনলাইনে ১৯ জুন, ২০২৩ এই পদগুলিতে আবেদনের শেষ দিন হিসেবে ঘোষণা করা হয়েছে। নিয়োগ সংক্রান্ত অন্যান্য বিষয় জেনে নিতে প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে পারেন প্রার্থীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE