Advertisement
০১ মে ২০২৪
P.G. Admission in Ramakrishna Mission Vidyamandira

স্নাতকোত্তরের বিভিন্ন কোর্সে বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরে ভর্তি প্রক্রিয়া শুরু

বিভিন্ন কোর্সে ভর্তির জন্য লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউ অথবা শুধুমাত্র ইন্টারভিউ নেওয়া হবে।

রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির, বেলুড়।

রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির, বেলুড়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ১৭:২৩
Share: Save:

বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরে শুরু হয়েছে স্নাতকোত্তরের ভর্তি প্রক্রিয়া। চলতি শিক্ষাবর্ষের জন্য বিভিন্ন বিষয়ের এমএ এবং এমএসসি কোর্সে ভর্তি নেওয়া হবে পড়ুয়াদের। সম্প্রতি প্রতিষ্ঠানের তরফে সে সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। অনলাইনেই ভর্তির আবেদন জানাতে পারবেন পড়ুয়ারা।

স্নাতকোত্তরের যে বিষয়গুলিতে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে, সেগুলি হল- অ্যাপ্লায়েড কেমিস্ট্রি, কম্পিউটার সায়েন্স, অঙ্ক, বাংলা, ইতিহাস, দর্শন এবং সংস্কৃত। অ্যাপ্লায়েড কেমিস্ট্রি, কম্পিউটার সায়েন্স, অঙ্ক, বাংলা, ইতিহাস, দর্শন এবং সংস্কৃত-তে ভর্তির জন্য আনুমানিক আসনসংখ্যার পরিমাণ যথাক্রমে ১২, ১২, ১০, ১২, ১২, ১২ এবং ১২।

শুধুমাত্র পুরুষ শিক্ষার্থীরাই কোর্সগুলিতে ভর্তি হতে পারবেন। আবেদনের জন্য সংশ্লিষ্ট বিষয়গুলিতে পড়ুয়াদের স্নাতকের অনার্স বা মেজর ন্যূনতম ৫০ বা ৬০ শতাংশ নম্বর থাকতে হবে।

বিভিন্ন কোর্সে ভর্তির জন্য লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউ অথবা শুধুমাত্র ইন্টারভিউ নেওয়া হবে।

এমএ-র কোর্সগুলিতে ভর্তির লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউ হবে ২২ অগস্ট সকাল ১১টা থেকে। মেধাতালিকা প্রকাশ করা হবে ২৩ অগস্ট এবং ভর্তি নেওয়া হবে ৩১ অগস্ট। এমএসসি-র কম্পিউটার সায়েন্স এবং অঙ্কের লিখিত পরীক্ষা হবে ১৮ অগস্ট দুপুর ১২টা থেকে। মেধাতালিকা প্রকাশ করা হবে ২২ অগস্ট। ২৮, ২৫ এবং ২৬ অগস্ট সকাল ১১টায় ইন্টারভিউয়ের আয়োজন করা হবে। ২৮ অগস্ট সকাল সাড়ে ১১টায় ইন্টারভিউয়ের ভিত্তিতে প্রস্তুত মেধাতালিকা প্রকাশ করা হবে। এ ক্ষেত্রেও পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে ৩১ অগস্ট সকাল ১১টা থেকে।

আগ্রহীদের ভর্তির জন্য প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে আবেদন জানাতে হবে। কোর্স অনুযায়ী লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউ/ শুধুমাত্র ইন্টারভিউয়ের জন্য জেনারেল ক্যাটাগরিভুক্তদের ১৫০ টাকা, ওবিসিএ এবং ওবিসিবি ক্যাটাগরিভুক্তদের ১০০ টাকা এবং অন্যান্য সংরক্ষিত শ্রেণিভুক্তদের ৫০ টাকা জমা দিতে হবে। অনলাইনে আবেদনের শেষ দিন ১৬ অগস্ট দুপুর ১২টা। ভর্তি সংক্রান্ত সমস্ত তথ্যের জন্য পড়ুয়াদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE