Advertisement
২২ মে ২০২৪
NEET UG Counselling 2023

ডাক্তারির স্নাতকে ভর্তির কাউন্সেলিং শুরু ২০ জুলাই থেকে, বিজ্ঞপ্তি এমসিসি-র

কাউন্সেলিংয়ে অংশগ্রহণ করতে পারবেন এ বছরের নিট ইউজি উত্তীর্ণরাই। এর জন্য জেনারেল ক্যাটাগরিভুক্তদের ৫০ পার্সেন্টাইল নম্বর এবং সংরক্ষিত শ্রেণিভুক্তদের ৪০ পার্সেন্টাইল নম্বর থাকতে হবে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৩ ১৭:৩২
Share: Save:

চলতি বছরে চিকিৎসা বিজ্ঞানের স্নাতকে ভর্তির কাউন্সেলিংয়ের সময়সূচি ঘোষণা করল মেডিক্যাল কাউন্সেলিং কমিটি (এমসিসি)। জুন মাসেই প্রকাশিত হয়েছিল ডাক্তারির স্নাতকে ভর্তির প্রবেশিকা ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট আন্ডারগ্র্যাজুয়েট (নিট ইউজি)-র ফলাফল। পরীক্ষায় উত্তীর্ণদের জন্য শুক্রবার এমসিসি-র ওয়েবসাইটে কাউন্সেলিং সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

প্রকাশিত নির্ঘন্ট অনুযায়ী, অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলি সম্ভাব্য ‘সিট ম্যাট্রিক্স’ বা আসনসংখ্যার বিন্যাস যাচাই করার পর ন্যাশনাল মেডিক্যাল কাউন্সিল (এনএমসি) আগামী ২০ জুলাই থেকে কাউন্সেলিং প্রক্রিয়া শুরু করবে।

প্রথম রাউন্ডের জন্য নাম নথিভুক্তিকরণ বা রেজিস্ট্রেশন এবং টাকা জমা নেওয়া হবে ২০ জুলাই থেকে ২৫ জুলাইয়ের মধ্যে। নিজেদের পছন্দ নিশ্চিত করা (চয়েস লকিং)-র সুবিধা দেওয়া হবে ২২ জুলাই থেকে ২৬ জুলাই পর্যন্ত। প্রথম রাউন্ডে আসন বরাদ্দ করা হবে ২৭ এবং ২৮ জুলাই। এর পর ফল ঘোষণা করা হবে ২৯ জুলাই।

দ্বিতীয় রাউন্ডে আসন বরাদ্দ করার রেজিস্ট্রেশন প্রক্রিয়া চলবে ৯ অগস্ট থেকে ১৪ অগস্ট। ফল ঘোষণা করা হবে ১৮ অগস্ট। এর পর ৮ সেপ্টেম্বর তৃতীয় রাউন্ডের ফল ঘোষণা করা হবে।

কাউন্সেলিংয়ে অংশগ্রহণ করতে পারবেন এ বছরের নিট ইউজি উত্তীর্ণরাই। এর জন্য জেনারেল ক্যাটেগরিভুক্তদের ৫০ পার্সেন্টাইল নম্বর এবং সংরক্ষিত শ্রেণিভুক্তদের ৪০ পার্সেন্টাইল নম্বর থাকতে হবে।

প্রতি বছরই এমসিসি নিট ইউজি কাউন্সেলিংয়ের মাধ্যমে চিকিৎসা বিজ্ঞানের স্নাতকের সর্বভারতীয় কোটার ১৫ শতাংশ আসন বরাদ্দ করে। বাকি ৮৫ শতাংশ কোটার আসন বরাদ্দ করা হয় বিভিন্ন রাজ্য সরকারের তরফে।

চলতি বছরে ৭ মে নিট ইউজি-র আয়োজন করা হয়। যার ফল প্রকাশিত হয় গত ১৩ জুন। মোট ২০ লক্ষ ৩৮ হাজার পরীক্ষার্থীর মধ্যে ১১ লক্ষ ৪৫ হাজার পরীক্ষার্থী কৃতকার্য হন পরীক্ষায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE