Advertisement
০২ মে ২০২৪
CBSE Board Exam dates 2024

পরের বছর সিবিএসই-র দশম এবং দ্বাদশের পরীক্ষা কবে শুরু কবে শেষ, জানাল বোর্ড

চলতি বছরে ১৫ ফেব্রুয়ারি থেকে ২১ মার্চ পর্যন্ত চলেছিল সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষা। দ্বাদশের পরীক্ষা হয়েছিল ১৫ ফেব্রুয়ারি থেকে ৫ এপ্রিল পর্যন্ত।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৩ ১৭:০৪
Share: Save:

এ বছরের দশম এবং দ্বাদশের পরীক্ষার ফল ঘোষণার সময়ই পরের বছর পরীক্ষা কবে শুরু হবে, তা জানিয়েছিল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। এ বার ২০২৪-এর দশম এবং দ্বাদশের পরীক্ষার সময়সীমা ঘোষণা করল বোর্ড। শুক্রবার সিবিএসই-র ওয়েবসাইটেই প্রকাশ করা হয় এ সংক্রান্ত বিজ্ঞপ্তি।

বোর্ডের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী বছর দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা শুরু হবে ১৫ ফেব্রুয়ারি এবং শেষ হবে ১০ এপ্রিল। মোট ৫৫ দিন ধরে চলবে সমস্ত পরীক্ষা।

বিজ্ঞপ্তিতে বোর্ডের তরফে সমস্ত প্রতিষ্ঠানের কাছে আর্জি জানানো হয়েছে, যাতে তাঁরা বোর্ডের পরীক্ষার সময়সূচি দেখেই তাঁদের নিজেদের পরীক্ষার দিনক্ষণ স্থির করে।

চলতি বছরে ১৫ ফেব্রুয়ারি থেকে ২১ মার্চ পর্যন্ত চলেছিল সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষা। দ্বাদশের পরীক্ষা হয়েছিল ১৫ ফেব্রুয়ারি থেকে ৫ এপ্রিল পর্যন্ত। দু’টি পরীক্ষারই ফল ঘোষণা করা হয় গত ১২ মে। এ বছর দ্বাদশ শ্রেণিতে পরীক্ষার্থীদের পাশের হার ছিল ৮৭.৩৩ শতাংশ এবং দশম শ্রেণিতে ছিল ৯৩.১২ শতাংশ। ১৬ লক্ষেরও বেশি শিক্ষার্থী দ্বাদশের পরীক্ষা দিয়েছিলেন। দশম শ্রেণিতে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২১ লক্ষেরও বেশি। দু’টি পরীক্ষাতেই মেয়েদের পাশের হার ছেলেদের তুলনায় বেশি ছিল।

এ বছর পড়ুয়াদের মধ্যে অস্বাস্থ্যকর প্রতিযোগিতা দূরে রাখতে বোর্ডের তরফে কোনও মেধাতালিকা প্রকাশ করা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE