Advertisement
০৫ মে ২০২৪
Courses in IIT Madras 2023

দেশের অন্যতম সেরা প্রতিষ্ঠান আইআইটি মাদ্রাজে নতুন কোর্স চালু, ক্লাস করা যাবে অনলাইনেই

পরিকাঠামোর উন্নয়ন, নকশা পরিকল্পনা এবং নির্মাণ সংক্রান্ত কাজে যাঁরা নিজেদের কেরিয়ার গড়ে তুলতে চান, তাঁদের জন্যই এই কোর্সের পরিকল্পনা করা হয়েছে।

আইআইটি মাদ্রাজ।

আইআইটি মাদ্রাজ। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ১৭:৪০
Share: Save:

চলতি বছরে কেন্দ্রের এনআইআরএফ র‍্যাঙ্কিংয়ে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে সেরার সেরা হয়েছিল ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজি (আইআইটি) মাদ্রাজ। এ বার সেই প্রতিষ্ঠান থেকেই কোর্স করার সুযোগ রয়েছে। দেশের যে কোনও প্রান্তের পড়ুয়াই করতে পারবেন এই কোর্স। কেন না, এটি করা যাবে অনলাইনেই। সম্প্রতি প্রতিষ্ঠানের তরফে কন্সট্রাকশন টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট-এর এই কোর্স চালু করার কথা ঘোষণা করা হয়েছে। আগ্রহীরা এর জন্য অনলাইনেই আবেদন করতে পারবেন।

ইঞ্জিনিয়ারদের কন্সট্রাকশন টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট বা নির্মাণ প্রযুক্তি এবং ব্যাবস্থাপনার যাবতীয় নিত্যনতুন দিক এবং প্রকৌশল সম্পর্কে প্রশিক্ষণ দেবে এই কোর্স। পরিকাঠামোর উন্নয়ন, নকশা পরিকল্পনা এবং নির্মাণ সংক্রান্ত কাজে যাঁরা নিজেদের কেরিয়ার গড়ে তুলতে চান, তাঁদের জন্যই এই কোর্সের পরিকল্পনা করা হয়েছে। আইআইটি মাদ্রাজের অভিজ্ঞ শিক্ষকরা পাঠক্রমের ক্লাস করাবেন। অনলাইনেই সমস্ত ক্লাস হবে। এর মধ্যে ১২৬ ঘণ্টা অনলাইন রেকর্ডেড ভিডিয়ো এবং ৪২ ঘণ্টা অনলাইন ‘লাইভ ইন্টার‍্যাকশন’ বা আলাপচারিতার মাধ্যমে কোর্সের ক্লাস নেবেন বিশেষজ্ঞরা। মোট ১০টি মডিউল থাকবে এই পাঠক্রমে। পড়ুয়ারা সপ্তাহে প্রতি মডিউলের তিন ঘণ্টার ভিডিয়ো এবং সব মিলিয়ে ছ’ঘণ্টার ভিডিয়ো দেখতে পারবেন। এর পর প্রতি শনিবার প্রতিষ্ঠানের শিক্ষকদের সঙ্গে একটি ‘লাইভ ইন্টার‍্যাকশন’-এর সুযোগ থাকবে, যেখানে মডিউলগুলি নিয়ে আলোচনা করতে পারবেন পড়ুয়ারা। এই ক্লাস চলবে এক ঘণ্টা ধরে।

যাঁরা ‘লাইভ ইন্টার‍্যাকশন’গুলিতে অংশগ্রহণ করবেন, অ্যাসাইনমেন্ট যথাযথ ভাবে জমা দেবেন এবং চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণ করবেন, তাঁদের কোর্স শেষে সার্টিফিকেটও মিলবে।

কোর্স করতে পারবেন স্নাতক পাঠরত/ স্নাতক/ পেশাদার ইঞ্জিনিয়াররা। কোনও নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতার মাপকাঠি ধার্য করা না হলেও অগ্রাধিকার পাবেন আর্কিটেকচার/ সিভিল/ মেকানিক্যাল/ ইলেক্ট্রিক্যাল// ম্যানেজমেন্ট-এর পড়ুয়ারা।

মোট কোর্স ফি ১,১৮,০০০ টাকা। তবে আগে আবেদন জানালে মিলবে ছাড়। আবেদনের শেষ দিন আগামী ২০ অগস্ট। ক্লাস শুরু ১ সেপ্টেম্বর থেকে। আগ্রহীরা প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়েই আবেদন করতে পারবেন। পাঠক্রমটির বিষয়ে আরও বিশদে জানার জন্যও প্রার্থীরা প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE