Advertisement
০২ মে ২০২৪
IIT Kharagpur Recruitment 2023

আইআইটি খড়্গপুরে কেন্দ্রের ডিএসটি-র প্রজেক্টে কাজের সুযোগ, শূন্যপদ ক’টি?

প্রার্থীরা প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়েই আবেদন করতে পারবেন। আবেদনের জন্য কোনও অর্থ জমা দিতে হবে না। ১৭ জুলাই আবেদনের শেষ দিন।

আইআইটি খড়্গপুর।

আইআইটি খড়্গপুর। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ১৭:১৫
Share: Save:

রাজ্যের নামী প্রতিষ্ঠান ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজি (আইআইটি), খড়্গপুরে মাঝে মধ্যেই বিভিন্ন গবেষণা প্রকল্পে প্রার্থী নিয়োগ করা হয়। সেরকমই একটি গবেষণা প্রকল্পে প্রার্থী নিয়োগের ঘোষণা করা হয়েছে। সম্প্রতি সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অনলাইন আবেদন প্রক্রিয়া।

প্রতিষ্ঠানের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে প্রার্থীদের নিয়োগ করা হবে। নিয়োগ হবে সিনিয়র রিসার্চ ফেলো পদে। শূন্যপদ রয়েছে দু’টি। গবেষণা প্রকল্পে আবেদনের জন্য প্রার্থীদের বয়স হতে হবে ৩২ বছরের মধ্যে। সংরক্ষিতদের জন্য থাকবে পাঁচ বছরের ছাড়। শিক্ষাগত যোগ্যতা এবং পেশাদারি অভিজ্ঞতার ভিত্তিতে নিযুক্তদের মাসিক ফেলোশিপের পরিমাণ হবে ৩৫,০০০ টাকা পর্যন্ত।

যে গবেষণা প্রকল্পের জন্য এই নিয়োগ, তার নাম-‘থিওরিটিক্যাল অ্যান্ড এক্সপেরিমেন্টাল স্টাডি অন অ্যাডভান্সিং রিয়েল টাইম মাল্টি এফেক্ট ডিস্টিলেশন ফর ডিস্যালিনেশন: সোলার থার্মাল পাওয়ার ড্রিভেন এনার্জি ম্যানেজমেন্ট, অপটিমাইজেশন, এআই বেসড সফট সেন্সিং অ্যান্ড ননলিনিয়ার কন্ট্রোল। গবেষণা প্রকল্পটি কেন্দ্রের বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রকের বিজ্ঞান এবং প্রযুক্তি বিভাগের (ডিএসটি) আর্থিক সহায়তায় পরিচালিত।

আবেদনের জন্য প্রার্থীদের বিই/ বিটেক ডিগ্রির সঙ্গে কেমিক্যাল/ মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে যথাযথ গেট স্কোর থাকতে হবে। প্রয়োজন দু’বছরের গবেষণার অভিজ্ঞতাও। যাঁদের কেমিক্যাল/ মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে এমই বা এমটেক ডিগ্রির সঙ্গে দু’বছরের গবেষণার অভিজ্ঞতা রয়েছে, তাঁরাও আবেদন করতে পারবেন।

প্রার্থীরা প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়েই আবেদন করতে পারবেন। আবেদনের জন্য কোনও অর্থ জমা দিতে হবে না। ১৭ জুলাই আবেদনের শেষ দিন। এই বিষয়ে সমস্ত তথ্য আরও বিশদে জানার জন্য প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE