Advertisement
০৩ মে ২০২৪
Courses in St Xaviers College 2023

মাত্র চার মাসে ফরাসি শিখতে চান? সুযোগ রয়েছে কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজে

কলেজের ইন্টারন্যাশনাল স্টাডিজ অ্যান্ড প্রোগ্রাম বিভাগের তরফে এই কোর্স করানো হবে।

সেন্ট জেভিয়ার্স কলেজ।

সেন্ট জেভিয়ার্স কলেজ। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ১৭:০৬
Share: Save:

বিশ্বে বহুল প্রচলিত ভাষাগুলির মধ্যে অন্যতম হল ফরাসি। পাঁচটি মহাদেশের প্রায় ২২ কোটি মানুষ এই ভাষায় কথোপকথন করেন। বাঙালিদের মধ্যেও জনপ্রিয় এই বিদেশি ভাষা। পশ্চিমবঙ্গের বিভিন্ন স্কুল, কলেজে ইতিমধ্যেই এই ভাষা পড়ানোর ব্যবস্থা করা হয়। কলকাতার নামী প্রতিষ্ঠান সেন্ট জেভিয়ার্স কলেজও চলতি শিক্ষাবর্ষে ফরাসি ভাষার সার্টিফিকেট কোর্স চালু করবে। এর জন্য শুরু হয়ে গিয়েছে ভর্তি প্রক্রিয়াও।

কলেজের ইন্টারন্যাশনাল স্টাডিজ অ্যান্ড প্রোগ্রাম বিভাগের তরফে এই কোর্স করানো হবে। কোর্স শেষের পর পড়ুয়ারা যাতে বিভিন্ন পরিস্থিতিতে ফরাসিতে সাবলীল ভাবে কথোপকথন করতে পারেন, সেই উদ্দেশ্যেই কলেজের তরফে এই কোর্স চালু করা হচ্ছে। ফরাসিতে পড়া, লেখা, শোনা-র মতো বিষয়গুলিতেও জোর দেওয়া হবে। পাঠক্রমের মেয়াদ ৪ মাস। ক্লাস শুরু হবে অগস্ট থেকে। কোর্স ফি ১০,০০০ টাকা।

সপ্তাহে তিনদিন- সোম, বুধ এবং শুক্রবার কোর্সের ক্লাস হবে। বিকেল ৪টে থেকে ৫টা ৩০ মিনিট পর্যন্ত চলবে ক্লাস।

যে কোনও বিষয়ে স্নাতক পাঠরত বা স্নাতক পড়ুয়ারাই এই কোর্সের জন্য আবেদন করতে পারবেন।

যোগ্য প্রার্থীদের ভর্তি নেওয়া হবে কোর্সের আসনসংখ্যার উপর নির্ভর করে। তার আগে আগ্রহীদের কলেজের ওয়েবসাইটে গিয়ে নাম নথিভুক্ত করে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। রেজিস্ট্রেশন ফি বাবদ প্রার্থীদের জমা দিতে হবে ২০০ টাকাও। কোর্সে ভর্তির বিষয়ে বিস্তারিত জানার জন্য প্রার্থীদের কলেজের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE