Advertisement
০৬ মে ২০২৪
KNU Recruitment 2023

কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে ইতিহাসের পড়ুয়াদের গবেষণার সুযোগ, নিয়োগ ইন্টারভিউয়ের মাধ্যমে

নিয়োগের ইন্টারভিউ হবে ১৮ জুলাই সকাল ১১টায়। ওই দিন পূরণ করা আবেদনপত্র-সহ অন্যান্য প্রয়োজনীয় নথি সঙ্গে রাখতে হবে প্রার্থীদের।

কাজী নজরুল বিশ্ববিদ্যালয়।

কাজী নজরুল বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ১৭:৩০
Share: Save:

ইতিহাস যাঁদের পড়াশোনার বিষয় এবং যাঁদের গবেষণাধর্মী কাজের প্রতি আগ্রহ রয়েছে, তাঁদের জন্য রয়েছে সুখবর। আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রের একটি গবেষণা প্রকল্পে প্রার্থী নিয়োগ করা হবে। সেই মর্মে সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে বিজ্ঞপ্তি। প্রার্থীদের ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ করা হবে এই পদে।

বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে নিয়োগ করা হবে রিসার্চ অ্যাসোসিয়েট। শূন্যপদ একটি। গবেষণা প্রকল্পটির নাম- ‘ডিজ়িজ, লাইভস্টক অ্যান্ড ভেটেরেনারি মেডিসিন ইন আসাম, ১৮৬৯-১৯৪৭’। অর্থাৎ ১৮৬৯ থেকে ১৯৪৭ পর্যন্ত সময়কালে অসম রাজ্যে রোগব্যাধি, গবাদিপশু এবং পশুচিকিৎসার ওষুধপত্র সংক্রান্ত বিষয় নিয়ে গবেষণা করা হবে এই প্রকল্পে। প্রজেক্টের অর্থ যোগান দেবে কেন্দ্রের ইন্ডিয়ান কাউন্সিল অফ সোশ্যাল সায়েন্স রিসার্চ (আইসিএসএসআর)। বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক এসকে মইদুল রহমান গবেষণা প্রজেক্টটি পরিচালনার দায়িত্বে থাকবেন।

গবেষণা প্রকল্পটি এক বছরের। তবে এই অস্থায়ী পদে পূর্ণ সময়ের জন্য নিয়োগ করা হবে প্রার্থীদের। প্রকল্পের মেয়াদ বাড়লে প্রার্থীদের কাজের উপর নির্ভর করে চাকরির মেয়াদ বাড়তেও পারে। নিযুক্তদের প্রতি মাসে ২০,০০০ টাকা বৃত্তি দেওয়া হবে।

আবেদনের জন্য প্রার্থীদের ইতিহাসে স্নাতকোত্তরে ন্যূনতম ৫৫ শতাংশ থাকতে হবে। সংরক্ষিত প্রার্থীদের জন্য এ ক্ষেত্রে কিছু ছাড় থাকবে। পাশাপাশি থাকতে হবে নেট/ সেট পাশের শংসাপত্র অথবা এমফিল/ পিএইচডি ডিগ্রি। প্রার্থীদের কম্পিউটারে ওয়ার্ড, এক্সেল, পিপিটি পরিচালনার বিষয়েও জ্ঞান থাকা জরুরি। যাঁদের মডার্ন ইন্ডিয়ান হিস্ট্রি/ হিস্ট্রি অফ সায়েন্স, টেকনোলজি অ্যান্ড মেডিসিন-এ স্পেশালাইজেশন এবং আর্কাইভে কাজ করার অভিজ্ঞতা রয়েছে, তাঁদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

আগ্রহীদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র পূরণ করে বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠাতে হবে ১৭ জুলাইয়ের মধ্যে। নিয়োগের ইন্টারভিউ হবে ১৮ জুলাই সকাল ১১টায়। ওই দিন পূরণ করা আবেদনপত্র-সহ অন্যান্য প্রয়োজনীয় নথি সঙ্গে রাখতে হবে প্রার্থীদের। এই বিষয়ে সমস্ত তথ্য জানার জন্য প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE