Advertisement
০২ মে ২০২৪
Courses in Vidyasagar University

ঝুমুর, এআই-সহ একাধিক বিষয়ে স্বল্পমেয়াদি কোর্স চালু বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে

কোর্স অনুযায়ী আবেদনের জন্য প্রার্থীদের উচ্চমাধ্যমিক উত্তীর্ণ/ স্নাতক/ স্নাতকোত্তর হতে হবে।

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়।

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ১৭:০৪
Share: Save:

ঝুমুর, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই), জনস্বাস্থ্যের মতো বিষয়ে কোর্স করার ইচ্ছে অনেকেরই থাকে। কিন্তু চাকরি ছেড়ে আবার পড়াশোনা করার অবকাশ নেই! ১০-১২ ঘণ্টা অফিসে থাকার পর চাকরির পাশাপাশি কোনও দীর্ঘমেয়াদি কোর্স করাও সম্ভব নয়। এ রকম সব সমস্যার কথা ভেবেই বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে চালু হতে চলেছে ডিপ্লোমা এবং সার্টিফিকেট কোর্স। একাধিক বিষয়ে কোর্স করার সুযোগ দেওয়া হবে বিশ্ববিদ্যালয়ের তরফে।

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর কন্টিনিউয়িং অ্যান্ড অ্যাডাল্ট এডুকেশন (সিসিএই) কোর্সগুলির আয়োজন করবে। কোর্স করতে পারবেন যে কোনও আগ্রহী ব্যক্তিই। তবে সরকারি সংস্থা/ ব্যাঙ্ক/ স্বেচ্ছাসেবী সংস্থা/ মিডিয়ায় কর্মরতদের, শিক্ষক-শিক্ষিকা এবং বিভিন্ন স্তরের শিক্ষার্থীদের জন্যই বিশেষ ভাবে এই কোর্স চালুর কথা ভাবা হয়েছে।

মোট ন’টি বিষয়ে ডিপ্লোমা/ সার্টিফিকেট কোর্স করানো হবে। সেগুলি হল- ইংলিশ ফর অল, ঝুমুর, অ্যাজাইল সফ্‌টঅয়্যার ডেভেলপমেন্ট, এপিডেমোলজি অ্যান্ড পাবলিক হেলথ, সাঁওতালি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ফর অল: চ্যাট জিপিটি, কম্পিউটার মেন্টেনেন্স অ্যান্ড নেটওয়ার্কিং, কম্পিউটার অ্যাপ্লিকেশন অ্যান্ড প্রোগ্রামিং, কম্পোজিট বায়োফার্টিলাইজার ফর সাস্টেনেবল এগ্রিকালচার। বিভিন্ন কোর্সের মেয়াদ ছয় দিন থেকে শুরু করে তিন মাস/ ছয় মাস অথবা এক বছর। কোর্সভেদে আসনসংখ্যা ২৫/ ৪০/ ৫০/ ১০০। বেশির ভাগ কোর্সের ক্লাস সপ্তাহে দু’দিন অথবা তিন দিন।

কোর্স অনুযায়ী আবেদনের জন্য প্রার্থীদের উচ্চমাধ্যমিক উত্তীর্ণ/ স্নাতক/ স্নাতকোত্তর হতে হবে। বিভিন্ন কোর্সের জন্য জমা দিতে হবে ৫০০/ ১৫০০/ ২০০০/ ৩০০০/ ৫০০০/ ৬০০০/ ৮০০০ টাকা। কোর্সে ভর্তি নেওয়া হবে ‘ফার্স্ট কাম ফার্স্ট সার্ভড’ পদ্ধতিতে। আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে আবেদনপত্র ডাউনলোড করে তা পূরণ করে সমস্ত নথি-সহ জমা দিতে হবে বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় অথবা মেল আইডিতে। আবেদনমূল্য বাবদ ২০০ টাকাও জমা দিতে হবে। আবেদনের শেষ দিন আগামী ৩১ জুলাই। এই বিষয়ে সমস্ত তথ্য আরও বিশদে জানা যাবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE