Advertisement
০৪ মে ২০২৪
Courses in IGNOU 2023

পরিবেশবিদ্যা ও সুস্থায়ী উন্নয়ন নিয়ে অনলাইন কোর্স করতে চান? ইগনুতে রয়েছে সুযোগ

আগ্রহীরা অনলাইন এবং দূরশিক্ষা মাধ্যমে করতে পারবেন এই কোর্স। কোর্সের ক্লাস হবে ইংরেজিতে।

ইগনু।

ইগনু। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ১৬:৫১
Share: Save:

আজ বৃষ্টি তো কাল খটখটে রোদ! একদিকে দেশের উত্তরাঞ্চল বন্যায় ভেসে যাচ্ছে, আবার অন্যদিকে প্রায় খরার মতো অবস্থা! আর এ সবের কারণ হিসাবে পরিবেশবিদরা চিহ্নিত করছেন জলবায়ু পরিবর্তনকে। পরিবেশ রক্ষা নিয়ে বিভিন্ন আলোচনা হলেও বৃহত্তর ক্ষেত্রে এখনও সবাইকে সচেতন করা সম্ভবপর হয়নি। আর সে জন্যই পরিবেশবিদ্যা এবং সুস্থায়ী উন্নয়ন (এনভায়রনমেন্ট স্টাডিজ অ্যান্ড সাস্টেনেবল ডেভেলপমেন্ট)-এর একটি কোর্স নিয়ে হাজির ইন্দিরা গান্ধী জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয় (ইগনু)। চলতি শিক্ষাবর্ষে জুলাই পর্ব থেকেই শুরু হবে এই কোর্স।

পরিবেশবিদ্যা এবং সুস্থায়ী উন্নয়ন পাঠক্রমটি একটি পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্স। জলবায়ু পরিবর্তন, দূষণ, বর্জ্য ব্যবস্থাপনা, নিকাশি ব্যবস্থা, জীববৈচিত্র সংরক্ষণ, বন এবং বন্যপ্রাণী সংরক্ষণ এবং সুস্থায়ী উন্নয়ন-এর মতো বিষয়গুলি নিয়ে কথা বলার জন্য এবং পদক্ষেপ করার জন্য যে শিক্ষিত কর্মিগোষ্ঠী প্রয়োজন, তাঁদের কথা মাথায় রেখেই এই কোর্স চালু করা হচ্ছে বলে বিশ্ববিদ্যালয়ের অভিমত। সমাজে পরিবেশ সম্পর্কে সচেতনতা গড়ে তোলাও এই কোর্স চালুর আরও একটি উদ্দেশ্য।

কোর্সটি এক বছরের। আগ্রহীরা অনলাইন এবং দূরশিক্ষা মাধ্যমে করতে পারবেন এই কোর্স। কোর্সের ক্লাস হবে ইংরেজিতে। যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে স্নাতক হলেই কোর্সে আবেদন করা যাবে। কোর্স ফি ৭০০০ টাকা। পাঠক্রমটিতে রেজিস্টার করার জন্য জমা দিতে হবে ৩০০ টাকা।

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। কোর্সের বিষয়ে আরও তথ্য বিস্তারিত জানার জন্যও প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE