Advertisement
০৬ মে ২০২৪
Admission in JU 2023

যাদবপুর থেকে ফার্মাসিতে স্নাতকোত্তর ডিগ্রি চান? শুরু হয়েছে ভর্তি প্রক্রিয়া

কোর্সের মেয়াদ দু’বছর, যা চারটি সেমেস্টারে বিভক্ত। দু’টি ক্যাটেগরিতে ভাগ করে কোর্সে ভর্তি নেওয়া হবে পড়ুয়াদের।

যাদবপুর বিশ্ববিদ্যালয়।

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ১৬:৫৭
Share: Save:

চলতি শিক্ষাবর্ষে ফার্মাসির স্নাতকোত্তরে ভর্তি প্রক্রিয়া শুরু হল যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। সম্প্রতি সেই মর্মে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে বিজ্ঞপ্তি। দু’বছরের এই পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি প্রোগ্রামে প্রার্থীরা অনলাইনেই আবেদন করতে পারবেন। বুধবার থেকেই শুরু হয়েছে সেই প্রক্রিয়া।

ফার্মাসির স্নাতকোত্তর এই ডিগ্রি প্রোগ্রামটি সংক্ষিপ্ত ভাবে এম ফার্মা (মাস্টার্স ইন ফার্মাসি) নামেও পরিচিত। কোর্সটি বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (ফেট) দ্বারা পরিচালিত এবং ফার্মাসি কাউন্সিল অফ ইন্ডিয়া দ্বারা স্বীকৃত। কোর্সের মেয়াদ দু’বছর, যা চারটি সেমেস্টারে বিভক্ত। দু’টি ক্যাটেগরিতে ভাগ করে কোর্সে ভর্তি নেওয়া হবে পড়ুয়াদের। একটি হল জিপ্যাট। এ ক্ষেত্রে ভর্তির আবেদন জানাতে পারবেন যাঁরা নির্দিষ্ট নম্বর নিয়ে জিপ্যাট পাশ করেছেন। অন্যটি হল স্পনসরড ক্যাটাগরি। এ ক্ষেত্রে আবেদন করতে পারবেন যাঁরা ডিগ্রি অর্জনের পর কোনও সংস্থায় বেশ কিছু বছর চাকরি করছেন এবং যাঁদের নিয়োগকারী সংস্থা কোর্সটি পড়ার জন্য অর্থ যোগান দেবে। জিপ্যাট এবং স্পন্সরড ক্যাটাগরিতে কোর্সে মোট আসন রয়েছে যথাক্রমে ৪৪ টি এবং পাঁচটি। জিপ্যাট এবং স্পনসরড ক্যাটাগরিতে টিউশন ফি-র পরিমাণ যথাক্রমে ২,৪০০ টাকা এবং ২৪,০০০ টাকা।

জিপ্যাট ক্যাটাগরিতে ভর্তি নেওয়া হবে জিপ্যাটে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে। অন্য দিকে, স্পনসরড ক্যাটাগরিভুক্তদের অফলাইনে পরীক্ষার মাধ্যমে মেধা যাচাই করে ভর্তি নেওয়া হবে।

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সমস্ত তথ্য-সহ ৫০০ টাকা আবেদনমূল্য জমা দিতে হবে। এর পর আবেদনপত্রের ফরম্যাট ডাউনলোড এবং পূরণ করে সমস্ত নথি-সহ উপস্থিত হতে হবে নথি যাচাইকরণের জন্য। অনলাইনে আবেদনের শেষ দিন আগামী ২১ জুলাই। ভর্তির আবেদনের জন্য প্রয়োজনীয় যোগ্যতার বিষয়ে বিশদে জানার জন্য প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE