Advertisement
০৬ মে ২০২৪
Ramakrishna Mission Vidyamandira Admission 2024

এআই ও অ্যানালিটিক্স নিয়ে তিন মাসের অনলাইন কোর্সের আয়োজন বেলুড় রামকৃষ্ণ মিশনের

কোর্সের ক্লাস শুরু হবে আগামী ফেব্রুয়ারি মাস থেকে। কোর্স ফি-র পরিমাণ ৩০০০ টাকা।

Ramakrishna Mission Vidyamandira, Belur

রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির, বেলুড়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৪ ১৮:০৮
Share: Save:

বর্তমানে কাজের সুবিধার্থে বিভিন্ন ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই)-এর ব্যবহার বৃদ্ধি পেয়েছে। যুগের চাহিদার সঙ্গে তাল মিলিয়ে দেশের নানা প্রতিষ্ঠানে এই সম্পর্কিত কোর্সও চালু করা হয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তথ্য বিশ্লেষণ বা ডেটা অ্যানালিসিসের কাজও অনেক সহজ হয়ে উঠেছে। এই বিষয়ে যাবতীয় খুঁটিনাটি জানাতে নতুন একটি কোর্স নিয়ে হাজির বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির। একটি বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ ভাবে এই স্বল্পমেয়াদি অনলাইন কোর্সের আয়োজন করছে এই শিক্ষা প্রতিষ্ঠান। সম্প্রতি সেই মর্মে একটি বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে।

বেলুড়ের এই শিক্ষা প্রতিষ্ঠান বেসরকারি সংস্থা টাটা ইএলএক্সএসআই-এর সঙ্গে যৌথ ভাবে এই কোর্সের আয়োজন করছে। পাঠক্রমটির নাম— ‘ইন্ট্রোডাকশন টু এআই অ্যান্ড অ্যানালিটিক্স’। কোর্সটি চলবে তিন মাস সময় ধরে। ক্লাস হবে অনলাইনে। কোর্সের ক্লাস শুরু হবে আগামী ফেব্রুয়ারি মাস থেকে। কোর্স ফি-র পরিমাণ ৩০০০ টাকা।

পাঠক্রমে এআই এবং অ্যানালিটিক্স ছাড়াও ডিপ লার্নিং সম্পর্কেও পড়ানো হবে। ক্লাস নেবেন বিভিন্ন নামী বিশ্ববিদ্যালয় এবং সংস্থার এআই গবেষক এবং বিশেষজ্ঞরা।

পাঠক্রমে আবেদন করতে পারবেন ইঞ্জিনিয়ারিং বা যে কোনও শাখার স্নাতকরা, যাঁদের উচ্চমাধ্যমিক স্তরে অঙ্ক, স্ট্যাটিস্টিক্স, কম্পিউটার সায়েন্স/ কম্পিউটার অ্যাপ্লিকেশন ছিল। এ ছাড়াও প্রয়োজন সি, সি++, পাইথন-এর মতো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সম্পর্কিত মৌলিক জ্ঞান।

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ কোর্সে ভর্তির আবেদন করতে হবে। আবেদন প্রক্রিয়া শেষ হবে চলতি মাসের শেষ সপ্তাহে। এই বিষয়ে বিশদ জানার জন্য আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখতে পারেন অথবা সরাসরি প্রতিষ্ঠানে যোগাযোগ করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE