Advertisement
২০ এপ্রিল ২০২৪
Sidho-Kanho-Birsha University

গবেষণার বিপুল সুযোগ রাজ্যের এই বিশ্ববিদ্যালয়ে, কোন কোন বিষয়ে পিএইচডি করা ‌যায়?

নৃতত্ত্ব এবং ট্রাইবাল স্টাডিজ, বাংলা, বটানি, বাণিজ্য, অর্থনীতি, এডুকেশন, ইংরেজি, ইতিহাস, গণিত, দর্শন, সংস্কৃত, প্রাণিবিদ্যা, ভূগোল, রাষ্ট্রবিজ্ঞান এবং মনোবিজ্ঞান বিভাগে পিএইচডি করার সুযোগ রয়েছে।

সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়।

সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৩ ১৮:২৬
Share: Save:

পিএইচডি করবেন ভাবছেন, কিন্তু সুযোগ বা সময় হয়ে উঠেছে না। তবে, এ বার পুরুলিয়ার এই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করতে পারেন। শুধু পিএইচডি-ই নয়, রয়েছে স্নাতকোত্তর ডিপ্লোমা বা সার্টিফিকেট কোর্স করার সুযোগও করে দিচ্ছে পুরুলিয়ার সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়।

নৃতত্ত্ব এবং ট্রাইবাল স্টাডিজ, বাংলা, বটানি, বাণিজ্য, অর্থনীতি, এডুকেশন, ইংরেজি, ইতিহাস, গণিত, পদার্থবিজ্ঞান, দর্শন, সংস্কৃত, প্রাণিবিদ্যা, ভূগোল, রাষ্ট্রবিজ্ঞান এবং মনোবিজ্ঞান বিভাগে পিএইচডি করার সুযোগ রয়েছে।

দু’টি ধাপে ভর্তি হওয়া যাবে পিএইচডি কোর্সের জন্য। প্রথম, লিখিত ভাবে দিতে হবে রিসার্চ এলিজিবিলিটি টেস্ট। দ্বিতীয় ধাপে থাকবে ভাইভা অর্থাৎ মৌখিক পরীক্ষা। পিএইচডি-তে আবেদন করার জন্য শিক্ষার্থীদের স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ৩ বছরের স্নাতক ডিগ্রি থাকতে হবে এবং সংশ্লিষ্ট বিষয়ের উপর ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর থাকতে হবে স্নাতকোত্তরে।

যে সমস্ত শিক্ষার্থীর ইউজিসি (ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন) বা সিএসআইআর (কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ) থেকে নেট (ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট)/ সেট ( স্টেট এলিজিবিলিটি টেস্ট)/ গেট (গ্র্যাজুয়েট অ্যাপ্টিটিউট টেস্ট ইন ইঞ্জিনিয়ারিং)/ টিচার ফেলোশিপ/ আইএনএসপিআইআরই (ইনোভেশন অফ সায়েন্স পারস্যুট ফর ইন্সপায়ারড রিসার্চ) ফেলোশিপের পরীক্ষা পাশ করেছেন, তাঁদের লিখিত পরীক্ষা দিতে হবে না।

সাধারণ বিভাগ এবং ওবিসি বিভাগের প্রার্থীদের জন্য আবেদনমূল্য ১০০০ টাকা করে ধার্য করা হয়েছে এবং তফসিলি জাতি, তফসিলি উপজাতি বিভাগের জন্য ৫০০ টাকা করে ধার্য করা হয়েছে।

২৭ জানুয়ারির মধ্যে পিএইচডি-তে ভর্তি হওয়ার আবেদনপত্র জমা করতে হবে। ১৫ জানুয়ারির মধ্যে স্নাতকোত্তর, ডিপ্লোমা এবং সার্টিফিকেট কোর্সে ভর্তি হওয়ার আবেদনপত্র জমা করতে হবে অনলাইনের মাধ্যমে।

এই বিষয়ে বিস্তারিত জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখুন https://www.skbu.ac.in/#।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE