Advertisement
০৮ মে ২০২৪
PG Admission 2023

স্নাতকোত্তর পড়বেন? সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে আবেদন গ্রহণ প্রক্রিয়া

২০২৩-২৪ শিক্ষাবর্ষে কলা, বিজ্ঞান এবং বাণিজ্য বিভাগে ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

Sidho Kanho Birsha University

সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ ১৫:০৬
Share: Save:

সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া শুরু হয়েছে। সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

২০২৩-২৪ শিক্ষাবর্ষে কলা, বিজ্ঞান এবং বাণিজ্য বিভাগে ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বাংলা, অ্যান্থ্রোপলজি অ্যান্ড ট্রাইবাল স্টাডিজ়, সাঁওতালি, বাণিজ্য, শিক্ষা, ইংরেজি, অর্থনীতি, ভূগোল, ইতিহাস, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, সংস্কৃত, সমাজবিদ্যা, প্রাণিবিজ্ঞান, রসায়ন, কম্পিউটার সায়েন্স, পরিবেশ বিজ্ঞান, মাইক্রবায়োলজি, গণিত, বায়োটেকনোলজি, মনোবিজ্ঞান, উদ্ভিদবিদ্যা-সহ অন্যান্য বিষয়ে এমএ (মাস্টার অফ আর্টস), এমএসসি (মাস্টার অফ সায়েন্স) এবং এমকম (মাস্টার অফ কমার্স) পড়ার সুযোগ রয়েছে। এ ছাড়াও ল, লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স, পারফর্মিং আর্টস, স্পোর্টস সায়েন্স নিয়ে স্নাতকোত্তর স্তরে পড়ার জন্য এবং মাস্টার অফ বিজনেস অ্যাডমনিস্ট্রেশন বা এমবিএ-তে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

সব মিলিয়ে মোট ১৮৮৩টি আসন রয়েছে। প্রতিটি বিভাগে ভর্তির প্রয়োজনীয় যোগ্যতা জানতে এবং আবেদন প্রক্রিয়া জানতে প্রথমে সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকেই সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ১ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া চলবে।

এই বিষয়ে বিস্তারিত তথ্য এবং শর্তাবলি সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেওয়া বিজ্ঞপ্তি থেকেই জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sidho kanho birsha university Admission 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE