Advertisement
০৩ মে ২০২৪
sidho kanho birsha university

মনোবিদ্যা নিয়ে পড়বেন? বিএসসি, এমএসসি করার সুযোগ দিচ্ছে সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়

প্রতিষ্ঠানের মনোবিদ্যা বিভাগের তরফে আয়োজন করা হয়েছে কোর্সটির। মোট ৩৭টি আসন রয়েছে। প্রথম সেমেস্টারের ভর্তির মূল্য ৩০৪০ টাকা।

Sidho-Kanho-Birsha University

সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ১৪:৪৪
Share: Save:

মানবমনের গহীনের আলো-আঁধারির জগৎ নিয়ে কারবার মনোবিদ্যার। এই মুহূর্তে পেশা হিসেবে মনোবিদদের ভবিষ্যৎ বেশ উজ্জ্বল। বিভিন্ন কর্পোরেট সংস্থায় আজ মনোবিদের প্রয়োজন পড়ছে। সেই সঙ্গে খোলা রয়েছে পরামর্শদাতার মুক্ত জীবিকার ক্ষেত্রও। মনোবিদ্যা বা মনোবিজ্ঞান নিয়ে পড়ার ইচ্ছে থাকলে খোঁজ নেওয়া যেতে পারে সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়ে। সম্প্রতি প্রতিষ্ঠানের ওয়েবসাইটে এই বিষয়ে কোর্সে ভর্তি হওয়ার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

কোর্সের নাম ‘ইন্ট্রিগ্রেটেড বিএসসি অ্যান্ড এমএসসি ইন সাইকোলজি’। ২০২৩-২৪ বর্ষে এই প্রোগ্রামের প্রথম সেমেস্টারে ভর্তির জন্য প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তি। প্রতিষ্ঠানের মনোবিজ্ঞান বিভাগের তরফে আয়োজন করা হয়েছে কোর্সটির। মোট ৩৭টি আসন রয়েছে। প্রথম সেমিস্টারের ভর্তির মূল্য ৩০৪০ টাকা। ভর্তি হতে চাইলে যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর-সহ দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ হতে হবে।

কী ভাবে ভর্তি হবেন?

শিক্ষার্থীকে প্রথমে সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি দেখতে পাওয়া যাবে। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে ভর্তির আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ১ জুলাই থেকে ১৫ জুলাই পর্যন্ত আবেদনপত্র পূরণ করা যাবে।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE