Advertisement
১৭ এপ্রিল ২০২৪
SSC Exam

১৮ সেপ্টেম্বর এসএসসি সিএইচএসএল দ্বিতীয় স্তরের পরীক্ষা, জেনে নিন কিছু গুরুত্বপূর্ণ তথ্য

এসএসসি সিএইচএসএল পরীক্ষাটি একটি কম্বাইনড প্রতিযোগিতামূলক পরীক্ষা। এই পরীক্ষার মাধ্যমে যোগ্য প্রার্থীদের নির্বাচিত করে বিভিন্ন সরকারি মন্ত্রক এবং দফতরে নিয়োগ করা হয়।

এসএসসি সিএইচএসএল দ্বিতীয় স্তরের পরীক্ষা

এসএসসি সিএইচএসএল দ্বিতীয় স্তরের পরীক্ষা সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২২ ১৬:১৩
Share: Save:

স্টাফ সিলেকশন কমিশনের ২০২২-এর কম্বাইন্ড উচ্চ মাধ্যমিক স্তরের পরীক্ষাটি আগামী ১৮ সেপ্টেম্বর আয়োজিত হবে। এসএসসি সিএইচএসএল পরীক্ষাটি একটি কম্বাইনড প্রতিযোগিতামূলক পরীক্ষা। এই পরীক্ষাটির মাধ্যমে উচ্চমাধ্যমিক পাশ পরীক্ষার্থীদের মধ্যে থেকে যোগ্য প্রার্থীদের নির্বাচিত করে বিভিন্ন সরকারি মন্ত্রক এবং দফতরে নিয়োগ করা হয়।

এসএসসি সিএইচএসএল পরীক্ষার মাধ্যমে নিচুতলার কর্মী, জুনিয়র সচিবালয়ের সহকারী, ডাকবিভাগের সহকারী, ডেটা এন্ট্রি অপারেটর এবং অন্যান্য নানাবিধ পদে নিয়োগ করা হয়। এসএসসি বিভিন্ন সহকারী এবং ক্লার্ক পদে নিয়োগের জন্য নাম সুপারিশ করতে পারে। তবে সে ক্ষেত্রেও পরীক্ষার্থীদের একটি কম্পিউটারভিত্তিক পরীক্ষা, একটি রচনাধর্মী লেখা পরীক্ষা, একটি দক্ষতা পরিমাপক পরীক্ষা, এবং একটি টাইপিং পরীক্ষা নেওয়া হয়।

পরীক্ষার বিভিন্ন ধাপ

নিয়োগের জন্য এই পরীক্ষাটি মোট তিনটি ধাপে নেওয়া হয়। প্রথম ধাপের পরীক্ষাটি অনলাইনে নেওয়া হলেও বাকি দু’টি ধাপের পরীক্ষা অফলাইনেই নেওয়া হয়। প্রথম ধাপের পরীক্ষাটি অব্জেক্টিভধর্মী প্রশ্নপত্রের উপর নেওয়া হয়। এই বছর সেটি অনুষ্ঠিত হয়েছে গত ২৪ মে থেকে ১০ জুনের মধ্যে। দ্বিতীয় ধাপের পরীক্ষাটিতে রচনধর্মী প্রশ্নের উত্তর দিতে হয় এবং সেই পরীক্ষাটিই আগামী ১৮ সেপ্টেম্বর আয়োজিত হবে। তৃতীয় ধাপের পরীক্ষায় সাধারণত দক্ষতা বা টাইপিং-এর পরীক্ষা নেওয়া হয়। সেই পরীক্ষা কবে নেওয়া হবে, তার দিনক্ষণও শীঘ্রই জানানো হবে।

দ্বিতীয় ধাপের পরীক্ষার প্রশ্নপত্রের ধরণ ও অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য-

১. দ্বিতীয় ধাপের পরীক্ষাটি ১০০ নম্বরের একটি রচনাধর্মী লিখিত পরীক্ষা।

২. দ্বিতীয় ধাপের পরীক্ষাটির সময় ধার্য করা হয়েছে ১ ঘণ্টা।

৩. পরীক্ষার্থীদের এই পরীক্ষাতে ২০০-২৫০ শব্দের একটি প্রবন্ধ এবং ১৫০-২০০ শব্দের একটি চিঠি/অ্যাপ্লিকেশন লিখতে হবে।

৪. এই ধাপের পরীক্ষাটিতে পাশ করতে হলে ন্যূনতম ৩৩ শতাংশ নম্বর পেতে হবে।

৫. চূড়ান্ত মেধাতালিকা নির্ণয় করার সময় দ্বিতীয় ধাপের পরীক্ষার ফলকে ভালরকম গুরুত্ব দেওয়া হয়।

৬. এই পরীক্ষাটি হিন্দি ও ইংরেজিতে দেওয়া যায়। সমস্ত প্রশ্নের উত্তর যে কোনও একটি ভাষাতেই লিখতে হয়।

৭. পরীক্ষার্থীদের সংযুক্ত প্রশ্নপত্র-উত্তরপত্রটিতে নির্দিষ্ট জায়গায় নিজেদের সঠিক রোল নম্বর, যথাযথ স্বাক্ষর এবং বাঁ আঙ্গুলের ছাপ দিতে হয় ।এগুলি সঠিকভাবে না হলে পরীক্ষার্থীদের কোনও নম্বর দেওয়া হয় না।

৮. পরীক্ষার্থীদের উত্তরপত্রের ভেতরে কোনও ব্যক্তিগত তথ্য যেমন-নিজের নাম, রোল নম্বর, মোবাইল নম্বর, বাড়ির ঠিকানা ইত্যাদি লিখতে বারণ করা হয়। এই নির্দেশ অমান্য করলে তাঁদের পরীক্ষায় কোনও নম্বর দেওয়া হয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE