Advertisement
০৩ মে ২০২৪
C and C++ Online Course 2023

বাংলায় সি এবং সি++ প্রোগ্রামিং শিখবেন? বিনামূল্যে কোর্স করার সুযোগ স্বয়ম পোর্টালে

প্রকল্পটিতে আর্থিক সহায়তা করবে কেন্দ্রীয় সরকারের মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের ন্যাশনাল মিশন অন এডুকেশন থ্রু ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ ১৮:২১
Share: Save:

কম্পিউটারে বিভিন্ন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে তথ্য বিশ্লেষণ, অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট-সহ নানাবিধ কাজ করতে পারেন প্রোগ্রামার বা ডেভেলপাররা। এর মধ্যে সি এবং সি++ ল্যাঙ্গুয়েজগুলি বেশ জনপ্রিয়। এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজগুলি শেখার জন্য অনলাইন এবং অফলাইনে বিভিন্ন প্ল্যাটফর্ম এবং প্রতিষ্ঠান রয়েছে। তবে বেশির ভাগ ক্ষেত্রেই সেই সমস্ত প্ল্যাটফর্মে বিষয়টি পড়ানো বা শেখানো হয় ইংরেজিতে। সে ক্ষেত্রে বাংলা ভাষায় স্বছন্দ প্রার্থীদের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজগুলি শেখার ক্ষেত্রে অনেকটাই হোঁচট খেতে হয়। সে কথা ভেবে কেন্দ্রীয় সরকারের অনলাইন প্ল্যাটফর্ম ‘স্বয়ম’-এ বাংলা ভাষায় এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজগুলি শেখার সুযোগ দেওয়া হবে।

কলেজ-বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের জন্য স্বয়ম পোর্টালে বিনামূল্যে বিভিন্ন বিষয়ের কোর্স পড়ানো হয়। সি এবং সি++ কোর্সটিও এই পোর্টাল থেকে বিনামূল্যে করা যাবে। কোর্সটিতে বাংলা ভাষায় স্পোকেন টিউটোরিয়ালের মাধ্যমে সম্পূর্ণ বিষয়টি শেখানো হবে। মোট ২০টি অডিয়ো-ভিডিয়ো স্পোকেন টিউটোরিয়াল থেকে সহজ ভাবে কোর্সের যাবতীয় খুঁটিনাটি জানতে পারবেন পড়ুয়ারা। নিজেদের সুবিধামতো কোর্সের ক্লাস করে নিতে পারবেন তাঁরা। প্রতিটি টিউটোরিয়ালের শেষে মূল্যায়নের জন্য প্রশ্নপত্রও দেওয়া থাকবে। এই স্পোকেন টিউটোরিয়াল প্রজেক্টের মাধ্যমে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শেখানোর প্রজেক্টটির তত্ত্বাবধানে রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) বম্বের অধ্যাপক কান্নান মৌদ্গল্য। প্রকল্পটিতে আর্থিক সহায়তা করবে কেন্দ্রীয় সরকারের মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের ন্যাশনাল মিশন অন এডুকেশন থ্রু ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি।

কোর্সটি করতে পারবেন দশম-দ্বাদশের পড়ুয়া থেকে কলেজ-বিস্ববিদ্যালয়ের পড়ুয়ারাও। এমনকি, এই বিষয়ে আগ্রহী বিভিন্ন ক্ষেত্রে চাকরিরত, গবেষক-সহ অন্যরাও কোর্সে আবেদন করতে পারবেন। যাঁরা অনলাইন পরীক্ষায় পাশ করবেন, তাঁদের কোর্স শেষে সার্টিফিকেটও মিলবে।

আগ্রহীরা স্বয়মের ওয়েবসাইটে গিয়ে কোর্সে ভর্তির আবেদন করতে পারবেন। এর জন্য কোনও অর্থ জমা দিতে হবে না তাঁদের। ভর্তির বিষয়ে বিস্তারিত জানতে পড়ুয়াদের স্বয়ম পোর্টালটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE