Advertisement
০২ মে ২০২৪
WBCS Subjects

ডাব্লিউবিসিএসে যে বিষয়গুলি না পড়লেই নয়

ডাব্লিউবিসিএস পরীক্ষায় বসার জন্য পরীক্ষার্থীদের যথাযথ প্রস্তুতি নিতে হয়। সঠিকভাবে প্রস্তুতি নেওয়ার জন্য তাই কী কী পড়বেন ও কী ভাবে জানা দরকার।

WBCS সিলেবাস

WBCS সিলেবাস সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২২ ১৭:০২
Share: Save:

ডব্লিউবিসিএস পরীক্ষা দিতে ইচ্ছুক, অথচ পাঠ্যসূচি জানা নেই, কোথায় কত নম্বর পেতে হবে তারও কোন ধারণা নেই। সমস্যার ব্যাপারই বটে! চিন্তার কোন কারণ নেই, সমস্ত খুঁটিনাটির খোঁজ এই লেখায় দেওয়া হল।

ডাব্লিউবিসিএসের প্রিলিমিনারি রাউন্ডের পরীক্ষায় মাত্র একটি এমসিকিউ প্রশ্ন থাকে। প্রিলিমিনারি পরীক্ষার পেপারে ২০০ নম্বরের জেনারেল স্টাডিজ আর এপ্টিটিউট এর প্রশ্ন, যা শেষ করতে হয় আড়াই ঘন্টার মধ্যে। এই পরীক্ষায় প্রাপ্ত নম্বর ফাইনালে যোগ হয় না। এই পরীক্ষার মাধ্যমে শুধুমাত্র পরীক্ষার্থীদের মধ্যে থেকে বাছাই করে নির্বাচিত কিছু শিক্ষার্থীকে মূল পরীক্ষায় বসতে দেওয়া হয়। এই ক্ষেত্রে উল্লেখ্য, প্রিলিমিনারি ধাপের প্রতিটি ভুল উত্তরের জন্য নেগেটিভ মার্কিং করা হয়। পরীক্ষার প্রস্তুতি শুরু করার আগে খুব ভাল করে তাই পরীক্ষার সিলেবাস দেখে নেওয়া উচিত।

প্রিলিমিনারি পরীক্ষার বিষয়গুলির প্রতিটিতে ২৫ নম্বর করে ধার্য করা হয়। বিষয়গুলি হল:

-ইংরিজি কম্পোজিশন, সিনোনিমস, অ্যান্টোনিমস, ইডিয়ামস, ফ্রেজেস, ভোকাবুলারি পরীক্ষা, ফ্রেজাল ভার্ব, একই শব্দের বিভিন্ন অর্থ, যথাযথ ও সঠিক শব্দের ব্যবহার।

-সাধারণ বিজ্ঞান

-ভারতের ইতিহাস

-ভারতের ভূগোল

-ভারতের প্রশাসনিক ব্যবস্থা ও অর্থনীতি

-সাধারণ মানসিক দক্ষতা

মূল পরীক্ষার ক্ষেত্রে ছ’টি বাধ্যতামূলক (কম্পালসরি) পেপার থাকে। এই প্রতিটি পেপারে ২০০ নম্বর করে ধার্য করা হয়। এখানে অবজেক্টিভ ও রচনাধর্মী বড় প্রশ্ন দুইই থাকে। এ ছাড়া গ্রুপ এ এবং বি-র পরীক্ষার ক্ষেত্রে একটি ঐচ্ছিক বিষয়ের দু’টি পেপার থাকে। তবে গ্রুপ সি এবং ডি -র ক্ষেত্রে শুধুই ছ’টি কম্পালসরি পেপার থাকে। এই পরীক্ষার জন্য মোট তিন ঘণ্টা সময় ধার্য করা হয়েছে। নীচে ছ’টি কম্পালসরি বিষয়ের নাম উল্লেখ করা হল

১.বাংলা/ হিন্দি/ উর্দু/ নেপালি/ সাঁওতালি (রচনাধর্মী প্রশ্ন)

২. ইংরিজি (রচনাধর্মী প্রশ্ন)

৩. জেনারেল স্টাডিজ-১ (অবজেক্টিভ প্রশ্ন)

৪.জেনারেল স্টাডিজ-২ (অবজেক্টিভ প্রশ্ন)

৫. ভারতের সংবিধান ও ভারতের অর্থনীতি (অবজেক্টিভ প্রশ্ন)

৬. পাটিগণিত ও রিজনিং এর পরীক্ষা (অবজেক্টিভ প্রশ্ন)

মেইন্স পরীক্ষার বিস্তারিত সিলেবাস নিচে দেওয়া হল:

-পেপার ১ এর জন্য বিষয়-বাংলা, উর্দু, হিন্দি, নেপালি, সাঁওতালি

বিষয়- চিঠি লেখা, রিপোর্ট লেখা, প্রেসি লেখা, ইংরেজি থেকে বাংলা, উর্দু, হিন্দি, নেপালি ও সাঁওতালিতে অনুবাদ ও কম্পোজিশন।

-পেপার ২ এর জন্য ইংরেজি

বিষয়- চিঠি লেখা, রিপোর্ট লেখা, প্রেসি লেখা, বাংলা, উর্দু, হিন্দি, নেপালি ও সাঁওতালি থেকে ইংরেজিতে অনুবাদ ও কম্পোজিশন।

-পেপার ৩ এর জন্য জেনারেল স্টাডিজ ১

বিষয়-ভারতের ইতিহাস (বিশেষ ভাবে জাতীয় আন্দোলনের ইতিহাস), ভারতের ভূগোল (বিশেষত পশ্চিমবঙ্গের ভূগোল)

-পেপার ৪ এর জন্য-জেনারেল স্টাডিজ ২

বিষয়-বিজ্ঞান এবং বিজ্ঞান ও প্রযুক্তির অগ্রগতি, পরিবেশ (জীববৈচিত্র ও কোস্টাল নিয়ন্ত্রণ জোন, গ্লোবাল ওয়ার্মিং, ওজন স্তর ও অন্যান্য সমস্যা), সাধারণ জ্ঞান ও সাম্প্রতিক ঘটনাবলী

-পেপার ৫ এর জন্য-ভারতের প্রশাসনিক ব্যবস্থা ও অর্থনীতি

বিষয়-ভারতের সংবিধান, কেন্দ্র-রাজ্য সম্পর্ক ও কেন্দ্রীয় তহবিল রাজ্যগুলির মধ্যে হস্তান্তর, ভারতের অর্থনীতি (পঞ্চবর্ষ নীতির পরিকল্পনা ও লক্ষ্য, রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার আর্থিক নীতি ও কর্তব্য, রাজ্য ও কেন্দ্রীয় আর্থিক কমিশন, ভারত সরকারের ফিস্কাল নীতি)

-পেপার ৬ এর জন্য-পাটিগণিত ও রিজনিং

বিষয়-লজিকাল ডিডাকশন, যুক্তির ধার, বাক্যের তাৎপর্য, চিত্র দেখে অনুমান, ক্রম ও বর্ণ ক্রম, সংখ্যা ক্রম, সাদৃশ্যের পরীক্ষা, চিহ্নের ব্যাখ্যা, গাণিতিক ধাঁধা, অড ম্যান আউট, পার্সেপশন টেস্ট, নন ভার্বাল রিজনিং ও সঠিক বিন্যাসক্রম নির্বাচন করা।

এ ছাড়া ঐচ্ছিক বিষয়ে প্রথম ও দ্বিতীয় পেপারের প্রতিটিতে ২০০ নম্বর থাকে। যে কোনও একটি ঐচ্ছিক বিষয় নির্বাচন করতে হয় যাতে দুটি পেপার থাকে। এ ক্ষেত্রে সমস্ত প্রশ্নাবলী রচনাধর্মী হয় ও তিন ঘণ্টা ধরে এই পরীক্ষা চলে।

বিষয়গুলি হল-হিন্দি, সাঁওতালি, স্ট্যাটিসটিক্স, ম্যানেজমেন্ট, আইন, কমার্স ও অ্যাকাউন্টেন্সি, তুলনামূলক সাহিত্য, কম্পিউটার সায়েন্স, সিভিল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, সংস্কৃত, আর্কিটেকচার, ইকোনমিকস, দর্শন, ফিজিয়োলজি, ইংরেজি, অ্যানিম্যাল হাসব্যান্ড্রি ও ভেটেরিনারি সায়েন্স, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, রাষ্ট্রবিজ্ঞান, সাইকোলজি, পালি, ভূগোল, বটানি, ফরাসি, জুওলজি, পারসি, রসায়ন, জিওলজি, ইতিহাস, গণিত, সোসিওলজি, এনথ্রোপোলজি, চিকিৎসা বিজ্ঞান, ফিজিক্স।

ইন্টারভিউ এর ক্ষেত্রে পাবলিক সার্ভিস কমিশন কোথায় কী ভাবে পরীক্ষা হবে সেই বিষয়ে নোটিস দিয়ে দেয়। গ্রুপ এ এবং গ্রুপ বি এর ক্ষেত্রে ইন্টারভিউতে ২০০ নম্বর থাকে । কিন্তু গ্রুপ সি-এর ক্ষেত্রে ১৫০ নম্বর ও গ্রুপ ডি এর জন্য ১০০ নম্বর থাকে।

পরীক্ষার প্রস্তুতি শুরু করার আগে তাই পরীক্ষার সিলেবাস ও নম্বর সংক্রান্ত সমস্ত তথ্য খুব ভাল করে জেনে নিন ও তার পর জোরকদমে পরীক্ষার তোড়জোড় শুরু করে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

wbcs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE