Advertisement
২৪ এপ্রিল ২০২৪

উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিকে 'লাইফ মিশন' ও 'পাঁচ প্রতিজ্ঞা'-র বাস্তবায়নের উপর জোর দেওয়ার আর্জি ইউজিসি-র

সমস্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানকে 'পাঁচ প্রতিজ্ঞা' এবং 'লাইফ মিশন'কে বাস্তবায়িত করার জন্য বিভিন্ন পদ্ধতি গ্রহণের আর্জি জানাল ইউজিসি।

ইউজিসি

ইউজিসি সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২২ ২১:২৪
Share: Save:

সমস্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানকে 'পাঁচ প্রতিজ্ঞা' এবং 'লাইফ মিশন'কে বাস্তবায়িত করার জন্য বিভিন্ন পদ্ধতি গ্রহণের আর্জি জানাল ইউজিসি।

এই বছর ভারতের ৭৬তম স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর ভাষণে পাঁচটি প্রতিজ্ঞার কথা উল্লেখ করেন। আগামী ২৫ বছরে দেশে শুভ মুহূর্তের বা 'অমৃত কাল'-এর সূচনা কালে এই পাঁচটি প্রতিজ্ঞার প্রাসঙ্গিকতার কথাও জানান তিনি তাঁর ভাষণে।

তিনি জানিয়েছেন, এই পাঁচটি প্রতিজ্ঞা হল: ভারতকে উন্নত দেশ হিসাবে গড়ে তোলা, দাসত্ব থেকে মুক্তিলাভ করা, ভারতের ঐতিহ্য ও উত্তরাধিকার সম্পর্কে গৌরবান্বিত হওয়া, দেশের একতা বা অখণ্ডতায় জোর দেওয়া এবং ভারতীয় নাগরিক হিসাবে দায়িত্বপালন করা।

ইউজিসি সচিব রজনীশ জৈন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিকে চিঠি দিয়ে জানিয়েছেন, পরিবেশের স্বার্থে জীবনধারা (লাইফ) মিশনের সাহায্যে দেশের মানুষকে পরিবেশের সঙ্গে সামঞ্জস্য রেখে জীবনযাপনের আবেদন জানিয়েছেন প্রধানমন্ত্রী। জীবনযাপনের জন্য পরিবেশকে ক্ষতিগ্রস্ত করা থেকে বিরত থাকতে হবে। এই মুহূর্তে মানুষের যৌথ প্রচেষ্টা ও ক্রিয়াকলাপের মাধ্যমেই পরিবেশ রক্ষা ও দেশের সুস্থায়ী উন্নয়ন করা সম্ভব।

সমস্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানকে এই জন্য পাঁচটি প্রতিজ্ঞা ও 'লাইফ মিশন'কে সফল করার জন্য নানা রকম পদ্ধতি গ্রহণ করতে হবে। এই সংক্রান্ত গৃহীত কার্যকলাপ এর পর উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিকে ইউজিসি-র 'ইউনিভার্সিটি অ্যাকটিভিটি মনিটারিং পোর্টালে' উল্লেখ করতে হবে বলেও জানিয়েছেন রজনীশ জৈন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE