Advertisement
০৮ ফেব্রুয়ারি ২০২৩
UGC

আটটি ভাষায় আরও দু'টি নতুন স্বয়ম পিজি এমওওসি কোর্স শুরু করেছে ইউজিসি

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) জানিয়েছে, এক্সেস তো জাস্টিস ও পরিবেশ আইন নামক দুটি নতুন পোস্টগ্রাজুয়েট ম্যাসিভ অনলাইন ওপেন কোর্স চালু করা হয়েছে।

দু'টি নতুন স্বয়ম পিজি এমওওসি কোর্স

দু'টি নতুন স্বয়ম পিজি এমওওসি কোর্স সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২২ ১৭:৫৮
Share: Save:

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) জানিয়েছে, এক্সেস তো জাস্টিস ও পরিবেশ আইন নামক দুটি নতুন পোস্টগ্রাজুয়েট ম্যাসিভ অনলাইন ওপেন কোর্স চালু করা হয়েছে। এই দুটি কোর্স আটটি ভাষাতেই করা যাবে। এই কোর্সগুলি শিক্ষার্থীরা swayam.gov.in এবং ugceresources.in- এই ওয়েবসাইটগুলিতে পেয়ে যাবেন।

Advertisement

ইউজিসি নিজেদের স্বয়ম ওয়েবসাইটেই এই কোর্সগুলি আপলোড করেছে। গত ৮ অগস্ট ইউজিসি 'ইউজিসি ই-রিসোর্সেস পোর্টালের সঙ্গে কমন সার্ভিস সেন্টার বা স্পেশাল পারপাস ভেহিকেলের সংযুক্তিকরণ ও চালু হওয়ার কথা জানিয়েছিল।

ইউজিসির মতে কোর্সগুলি অনুদিত হওয়ায় ভাষা সংক্রান্ত বাধাগুলি দূর হবে, ভারতীয় ভাষাগুলি আরও উন্নত হবে এবং শিক্ষার্থীরা নিজেদের মাতৃভাষায় কোর্সগুলি করার সুবিধা পাবে। এই উন্মুক্ত শিক্ষার সামগ্রীগুলি সহজে উপলব্ধ হওয়ায় কোনও শিক্ষার্থীই শিক্ষালাভের সুযোগ থেকে বঞ্চিত হবে না। মিশ্র মাধ্যমে শিক্ষা ও অনলাইন শিক্ষার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় ও কলেজগুলিও এই উন্মুক্ত শিক্ষার সামগ্রীগুলি সহজেই ব্যবহার করতে পারে।

কমিশন আশা করছে, যে ইউনিভার্সিটি ও কলেজগুলি তাদের ওয়েবসাইটে ইউজিসি এ-রিসোর্সেস পোর্টালের লিঙ্ক-http://ugceresources.in/ এবং ভিস্বয়ামের প্লাটফর্মের লিঙ্ক www.swayam.gov.in দিয়ে বা তাদের সামাজিক মাধ্যমের পেজের মাধ্যমে যদি এই তথ্যগুলি সম্পর্কে শিক্ষার্থীদের অবহিত করতে পারেন, তা হলে শিক্ষার্থীরা ভীষণ ভাবে উপকৃত হবে।

Advertisement

এই দুটি কোর্স ছাড়াও প্রায় ২৭ টি কোর্স পোর্টালে রয়েছে। এই কোর্সগুলি ইংলিশ, বাংলা, গুজরাটি, মরাঠি ,হিন্দি, তেলুগু, মালায়ালম, কন্নড়,ও তামিল ভাষায় পোর্টালে পাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.