Advertisement
০৭ মে ২০২৪
UGC PG Course Guidelines

স্নাতকোত্তরের নতুন পাঠক্রম কেমন হতে পারে? খসড়া প্রস্তাবনা প্রকাশ ইউজিসির

জাতীয় শিক্ষানীতির মূল উদ্দেশ্যের সঙ্গে সামঞ্জস্য রেখে স্নাতকোত্তর পাঠক্রমের জন্য এই খসড়া প্রস্তাবনার সুপারিশ করেছে ইউজিসি।

UGC

ইউজিসি। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২৩ ১৮:০৬
Share: Save:

জাতীয় শিক্ষানীতি মেনে ইতিমধ্যে দেশের কলেজ-বিশ্ববিদ্যালয়ের স্নাতক পাঠক্রমে পরিবর্তন আনা হয়েছে। বদল এসছে রাজ্যের শিক্ষানীতিতেও। স্নাতকের পর এ বার স্নাতকোত্তরের পাঠক্রমেও বেশ কিছু পরিবর্তন আনা হবে। সেই মর্মে সম্প্রতি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর তরফে খসড়া পাঠক্রম এবং ক্রেডিট ফ্রেমওয়ার্কের সুপারিশ করা হয়েছে। কমিশনের ওয়েবসাইটেই এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

জাতীয় শিক্ষানীতির মূল উদ্দেশ্যের সঙ্গে সামঞ্জস্য রেখে স্নাতকোত্তর পাঠক্রমের জন্য এই খসড়া প্রস্তাবনার সুপারিশ করেছে ইউজিসি। পড়ুয়ারা যাতে সহজেই কোর্সে ‘এন্ট্রি-এগজ়িট’, যে কোনও বিষয় নিয়ে পড়াশোনা অথবা নিজেদের পছন্দ মাফিক কম বা বেশি সময় ধরে কোর্স করার সুবিধা ভোগ করতে পারেন, তার জন্যই এই প্রস্তাবনা।

স্নাতকোত্তরের জন্য খসড়া পাঠক্রমে যে প্রস্তাবনাগুলি রাখা হয়েছে, সেগুলি হল—

  • মোট তিন ধরনের পোস্ট গ্র্যাজুয়েট কোর্সের কথা ভাবা হয়েছে— এক বছরের মাস্টার্স ডিগ্রি, দু’বছরের মাস্টার্স ডিগ্রি এবং একটি ইন্টিগ্রেটেড পাঁচ বছরের কোর্স।
  • যাঁদের চার বছরের অনার্স গ্র্যাজুয়েশন ডিগ্রির সঙ্গে গবেষণা সংক্রান্ত বিষয় থাকবে, তাঁরা এক বছরের মাস্টার্স প্রোগ্রামে ভর্তি হতে পারবেন।
  • যাঁদের তিন বছরের ব্যাচেলর্স ডিগ্রি থাকবে, তাঁরা দু’বছরের পোস্ট গ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি হতে পারবেন। এ ক্ষেত্রে স্নাতকোত্তরের দ্বিতীয় বর্ষে গবেষণা সংক্রান্ত বিষয় তাঁদের সিলেবাসে থাকতে হবে।
  • পড়ুয়ারা দু’বছরের পোস্ট গ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি হয়ে এক বছর পর সেটি ছেড়েও দিতে পারেন। সে ক্ষেত্রে সেটি পিজি ডিপ্লোমা কোর্স বলে বিবেচিত হবে।
  • এ ছাড়া, কলেজ-বিশ্ববিদ্যালয়গুলি পড়ুয়াদের জন্য ব্যাচেলর্স এবং মাস্টার্স ডিগ্রির পাঁচ বছরের ইন্টিগ্রেটেড কোর্সও রাখবে।
  • সমস্ত পোস্ট গ্র্যাজুয়েট প্রোগ্রামেই এআই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা), মেশিন লার্নিং-এর মতো অত্যাধুনিক বিষয় পড়ানো হবে। এ ক্ষেত্রে কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিকে বিভিন্ন বিষয়ের সঙ্গে এআই-কে সংযুক্ত করে স্বাস্থ্যক্ষেত্র, আইন, কৃষি-সহ বিভিন্ন বিষয়ের মাস্টার্স কোর্স চালু করার ক্ষেত্রে উদ্যোগী হতে হবে।
  • নতুন প্রস্তাবনায় পড়ুয়াদের একই সময়ে একই সঙ্গে দু’টি মাস্টার্স ডিগ্রির কোর্স করারও সুবিধা দেবে। দু’টি কোর্সই পড়ুয়ারা কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিতে সশরীরে উপস্থিত থেকে অথবা একটি কোর্স প্রতিষ্ঠানে গিয়ে এবং অন্যটি মুক্ত এবং দূরশিক্ষা (ওডিএল) মাধ্যম অথবা দু’টি কোর্সই অনলাইন মাধ্যমে করতে পারবেন।
  • স্নাতকে কোনও পড়ুয়ার দু’টি মেজর থাকলে, তার মধ্যে একটি নিয়ে স্নাতকোত্তরে পড়তে পারবেন তাঁরা।
  • আবার যদি স্নাতকে একটি মেজর এবং একটি মাইনর বিষয় থাকে, তা হলেও যে কোনও একটি বিষয় নিয়ে স্নাতকোত্তরে পড়া যাবে।
  • দু’বছরের স্নাতকোত্তরে পড়ুয়াদের তৃতীয় এবং চতুর্থ সেমেস্টারে গবেষণার কোর্স ওয়ার্ক-সহ অন্যান্য গবেষণা সংক্রান্ত বিষয় রাখতে হবে। অর্থাৎ কোর্সের দ্বিতীয় বর্ষটি সম্পূর্ণ ভাবে গবেষণার জন্য বরাদ্দ রাখতে হবে।

পাঠক্রম সম্পর্কিত এ সমস্ত প্রস্তাবনা ছাড়া প্রতি ক্ষেত্রে ক্রেডিট নম্বর কী ভাবে ভাগ করা হবে, তা-ও এই বিজ্ঞপ্তিতে বিস্তারিত জানিয়েছে ইউজিসি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE