Advertisement
০৪ মে ২০২৪
New TV Series on Higher Educational Institutes

এখন থেকে উচ্চশিক্ষা প্রতিষ্ঠান বিষয়ক তথ্য জানা যাবে টিভি থেকেই, জানাল ইউজিসি

গত ২৬ অগস্ট থেকে শুরু হয়েছে এই অনুষ্ঠান। প্রতি শনিবার সকাল সাড়ে ৯টা থেকে অনুষ্ঠানটি দেখা যাবে ডিডি ন্যাশনাল চ্যানেলে।

UGC

ইউজিসি। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৩ ১৭:৩১
Share: Save:

উচ্চশিক্ষা ক্ষেত্রে পঠনপাঠন এবং শিক্ষার নিরিখে আন্তর্জাতিক মানচিত্রে ভারতকে তুলে ধরার জন্য আগেই ‘স্টাডি ইন ইন্ডিয়া’ পোর্টাল চালু করার কথা ঘোষণা করা হয়েছিল। এ বার পড়ুয়াদের মধ্যে দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির বিষয়ে সচেতনতা গড়ে তোলার জন্য আরও একটি নয়া পদক্ষেপ করা হবে ইউজিসি (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন)-এর তরফে। সম্প্রতি সেই মর্মে কমিশনের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

কিছু দিন আগেই কেন্দ্রীয় শিক্ষা, দক্ষতা বৃদ্ধি এবং উদ্যোক্তা মন্ত্রক এবং কেন্দ্রীয় বিদেশ মন্ত্রক যৌথ ভাবে ‘স্টাডি ইন ইন্ডিয়া’ পোর্টালটি চালুর কথা ঘোষণা করে। পোর্টালটি বিদেশি পড়ুয়াদের ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানে নিজেদের পছন্দের কোর্স বাছাই এবং আবেদন করার সুবিধা দেবে বলে জানানো হয়। এ বার সেই একই উদ্দেশ্যে দি অ্যাকাডেমি ফর লিয়াইজোঁ ইন ইন্টারন্যাশনাল এডুকেশন ম্যানেজমেন্ট (ট্যালিয়েম) ‘অ্যাভিনিউজ অফ এক্সেলেন্স’ নামক একটি টেলিভিশন প্রোগ্রাম চালু করেছে। গত ২৬ অগস্ট থেকে শুরু হয়েছে এই অনুষ্ঠান। প্রতি শনিবার সকাল সাড়ে ৯টা থেকে অনুষ্ঠানটি দেখা যাবে ডিডি ন্যাশনাল চ্যানেলে। অনুষ্ঠানের মাধ্যমে দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি তাদের ক্যাম্পাস এবং সুযোগসুবিধার বিষয়ে নানা তথ্য দেওয়া ছাড়াও প্রতিষ্ঠানের উপাচার্য/ অধিকর্তাদের ইন্টারভিউ এবং পড়ুয়া/ প্রাক্তনীদের সঙ্গে কথোপকথনও সম্প্রচার করবে।

এই উদ্যোগের মাধ্যমে দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির বিষয়ে সমস্ত তথ্য দেওয়া এবং সচেতনতা গড়ে তোলা সম্ভব হবে। যা বিশ্বের বিভিন্ন দেশের পড়ুয়াদের কাছে ভারতকে ‘গ্লোবাল স্টাডি ডেস্টিনেশন’ হিসাবে চিহ্নিত করতেই সাহায্য করবে। একই সঙ্গে লাভবান হবেন দেশের পড়ুয়া এবং শিক্ষক-শিক্ষিকারাও।

নতুন এই উদ্যোগটি চালুর জন্য কেন্দ্রীয় সরকারের তরফে সাহায্য নেওয়া হবে ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‍্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক (এনআইআরএফ)-এর তালিকাভুক্ত প্রথম ১০০টি শিক্ষা প্রতিষ্ঠানের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE