Advertisement
২৫ মে ২০২৪
Skills on Wheels Initiative

নবীন প্রজন্মের জন্য ‘স্কিলস অন উইলস’ উদ্যোগের সূচনা কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের

কেন্দ্রের তরফে এই উদ্যোগটি ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট কর্পোরেশন (এনএসডিসি) এবং বেসরকারি ব্যাঙ্ক ইন্ডাসইন্ড ব্যাঙ্কের সঙ্গে যৌথ ভাবে নেওয়া হবে।

Dharmendra Pradhan

ধর্মেন্দ্র প্রধান। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৩ ১৮:০২
Share: Save:

দেশের নবীনদের ক্ষমতায়ন এবং তাঁদের জীবনযাত্রার মানোন্নয়নের লক্ষ্যে কেন্দ্রীয় শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন এবং উদ্যোক্তা মন্ত্রকের তরফে ‘স্কিলস অন উইলস’ নামক একটি বিশেষ উদ্যোগ চালু করা হয়েছে। সম্প্রতি কেন্দ্রীয় শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন এবং উদ্যোক্তা মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এবং লোকসভা স্পিকার ওম বিড়লা নয়া দিল্লিতে যৌথ ভাবে এই উদ্যোগের সূচনা করেন।

কেন্দ্রের তরফে এই উদ্যোগটি ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট কর্পোরেশন (এনএসডিসি) এবং বেসরকারি ব্যাঙ্ক ইন্ডাসইন্ড ব্যাঙ্কের সঙ্গে যৌথ ভাবে নেওয়া হবে। এই উদ্যোগে ‘রেট্রোফিট টুল’ দেওয়া একটি বিশেষ ভাবে নির্মিত বাস দেশের বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলে গিয়ে তরুণ-তরুণীদের বিভিন্ন বিষয়ে দক্ষতা বৃদ্ধির পাঠদান করবে। যা তাঁদের বর্তমান চাকরিক্ষেত্রের জন্য উপযোগী করে তুলবে। এ ক্ষেত্রে মহিলাদের বিশেষ প্রাধান্য দেওয়া হবে। বর্তমানে ডিজিটাল দক্ষতার যে ক্ষেত্রগুলি কর্মনিযুক্তির জন্য একান্ত প্রয়োজন, সেগুলি তাঁদের শেখানো হবে, যাতে তাঁরা স্বাবলম্বী হয়ে জীবনধারণ করতে পারেন।

বিনামূল্যের এই ট্রেনিং প্রোগ্রাম শিক্ষার্থীদের তত্ত্বগত জ্ঞান এবং কর্মক্ষেত্রে দক্ষতা বৃদ্ধিতে সাহায্য করবে। এ ভাবে আগামী পাঁচ বছরে দেশের প্রায় ৬০,০০০ নবীনের ক্ষমতায়নের মাধ্যমে গ্রামীণ জীবনযাত্রার মানোন্নয়ন করাই ‘স্কিল অন উইলস’ উদ্যোগটি চালুর লক্ষ্য। এর ফলে যে পেশার প্রতি পড়ুয়াদের আগ্রহ, সে সেই সংক্রান্ত কোর্সই তাঁরা উচ্চশিক্ষার জন্য বেছে নিতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE