Advertisement
২২ মে ২০২৪
Uttar Banga Krishi Viswavidyalaya

উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ে সার্টিফিকেট কোর্সের সুযোগ, কোন বিষয়ের জন্য?

সপ্তাহে সোম থেকে শুক্র পর্যন্ত ক্লাস হবে। সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত চলবে।

উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়।

উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৩ ১৬:৪১
Share: Save:

আগ্রহী শিক্ষার্থীদের জন্য উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ে রয়েছে সার্টিফিকেট কোর্সের সুযোগ। সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

সার্টিফিকেট কোর্স কাম ট্রেনিং দেওয়া হবে ‘প্ল্যান্ট টিস্যু কালচার টেকনিক’ বিষয়ের উপর। ৩ মাস কোর্সের মেয়াদ। সপ্তাহে সোম থেকে শুক্র পর্যন্ত ক্লাস থাকবে। সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত চলবে। সিলেবাসের প্রতি ২৫ শতাংশ পড়ানোর পর একটি করে পরীক্ষা নেওয়া হবে। মোট ৩০০ নম্বরের পরীক্ষা হবে। কোর্স মূল্য ১৫ হাজার টাকা। ভর্তির জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে মাধ্যমিক/ সেকেন্ডারি পাশ হওয়া প্রয়োজন।

কী ভাবে আবেদন করবেন?

প্রার্থীকে প্রথমে উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। সেখান থেকে আবেদনপত্র ডাউনলোড করতে হবে। এর পর আবেদনপত্র এবং প্রয়োজনীয় নথি বিজ্ঞপ্তিতে দেওয়া আইডিতে মেল করতে হবে।

৯ জুলাই আবেদনপত্র মেল করার শেষ দিন। ১০ জুলাই মেধাতালিকা প্রকাশিত হবে। বিজ্ঞপ্তি অনুযায়ী ১২ জুলাই থেকে ক্লাস শুরু হতে পারে। ওই দিন থেকে তিন মাস চলবে।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE