Advertisement
০৩ মে ২০২৪
State Medical Faculty of West Bengal

প্যারা মেডিক্যাল পড়তে চান? সুযোগ রয়েছে রাজ্যের স্টেট মেডিক্যাল ফ্যাকাল্টিতে

ভারতের নাগরিকত্বের পরিচয়পত্র থাকতে হবে। পড়ুয়ার সর্বনিম্ন বয়স ৩১ ডিসেম্বর ’২৩ অনুযায়ী ১৭ বছর হতে হবে।

স্টেট মেডিক্যাল ফ্যাকাল্টি অফ ওয়েস্ট বেঙ্গল।

স্টেট মেডিক্যাল ফ্যাকাল্টি অফ ওয়েস্ট বেঙ্গল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৩ ১৪:১৪
Share: Save:

প্যারা মেডিক্যাল নিয়ে যদি পড়ার আগ্রহ থাকে তা হলে খোঁজ নেওয়া যেতে পারে স্টেট মেডিক্যাল ফ্যাকাল্টি অফ ওয়েস্ট বেঙ্গলে। কারণ, সম্প্রতি প্যারা মেডিক্যালে ভর্তি সংক্রান্ত বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে।

অনেকেই থাকেন যাঁরা দ্বাদশ শ্রেণি পাশের পর জয়েন্ট এবং নিট না দিয়ে প্যারা মেডিক্যালের বিষয় নিয়ে এগোতে চান। তাঁদের জন্যই রয়েছে এই সুযোগ। শুরু হয়েছে আবেদন প্রক্রিয়াও। আবেদনপত্র পূরণ করার আগে কী যোগ্যতা প্রয়োজন জেনে নেওয়া দরকার। যদি কোনও পড়ুয়া দ্বাদশ শ্রেণি পদার্থবিদ্যা, রসায়ন, জীববিদ্যা বিষয়গুলি নিয়ে উত্তীর্ণ হয়ে থাকেন, তা হলে আবেদন করা যাবে। সঙ্গে অবশ্যই ভারতের নাগরিকত্বের পরিচয়পত্র থাকতে হবে। পড়ুয়ার সর্বনিম্ন বয়স ৩১ ডিসেম্বর ’২৩ অনুযায়ী ১৭ বছর হতে হবে।

কী ভাবে আবেদন করবেন?

অনলাইনে শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া। শিক্ষার্থীকে প্রথমে স্টেট মেডিক্যাল ফ্যাকাল্টি অফ ওয়েস্ট বেঙ্গলের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকেই সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটির লিঙ্ক পাওয়া যাবে। এর পর বিজ্ঞপ্তিতে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে নাম রেজিস্ট্রেশন-সহ আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। পাশাপাশি, আবেদনের জন্য বরাদ্দ টাকাও জমা দেওয়া দরকার। ১৫ জুলাই আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন।

অফলাইন পরীক্ষার মাধ্যমে মেধাতালিকা অনুযায়ী ভর্তি হওয়া যাবে। পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশিত হবে ২০ জুলাই। পরীক্ষা হবে ২৩ জুলাই, এবং চূড়ান্ত মেধাতালিকা প্রকাশিত হবে ৪ অগস্ট।

কোর্সটির সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে স্টেট মেডিক্যাল ফ্যাকাল্টি অফ ওয়েস্ট বেঙ্গলের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE