Advertisement
০১ মে ২০২৪
Madhyamik 2024

অনলাইনে মাধ্যমিকের নম্বর জমা দিতে হবে, মধ্যশিক্ষা পর্ষদের নয়া নির্দেশিকা

অনলাইনে আংশিক ভাবে নম্বর যাচাই করার পদ্ধতি আগেই চালু করা হয়েছিল। এর পর চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার নম্বরও অনলাইনে জমা দেওয়ার ক্ষেত্রে বিশেষ পদক্ষেপ করল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ।

Madhyamik exam.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:০৭
Share: Save:

চলতি বছর ২ থেকে ১২ ফেব্রুয়ারি মাধ্যমিক পরীক্ষা চলেছে। ওই পরীক্ষা শেষ হওয়ার সঙ্গেই সঙ্গেই একের পর এক বিশেষ নির্দেশিকা জারি করছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। পরীক্ষার ফলাফল প্রকাশের বিষয়টি দ্রুত সম্পন্ন করার লক্ষ্যে এ বার পর্ষদের তরফ থেকে অনলাইনেই নম্বর জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে । এই মর্মে সম্প্রতি একটি নির্দেশিকাও প্রকাশ করা হয়েছে।

১৭ ফেব্রুয়ারিতে প্রকাশিত ওই নির্দেশিকায় বলা হয়েছে, সমস্ত পরীক্ষার নম্বর অনলাইনে একটি নির্দিষ্ট পোর্টালে জমা দিতে হবে। তবে, আগে যে ভাবে আইসিআর কিংবা ওএমআর মার্কস ফয়েলে নম্বর জমা দেওয়ার নিয়ম ছিল, সেই নিয়ম অনুযায়ী ওই নম্বর জমা দিতে হবে। এর আগে পর্ষদের তরফে ২০২৩ থেকে আংশিক ভাবে নম্বর যাচাইয়ের প্রক্রিয়া অনলাইনে চালু করা হয়েছিল।

তবে পর্ষদের তরফে এ-ও জানানো হয়েছে, কী ভাবে পোর্টালে নম্বর জমা দিতে হবে, তা একটি ভিডিয়োর মাধ্যমে আগে থেকে শেখানোর ব্যবস্থা করা হয়েছে। দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদের কাছে দ্রুতই সেই ভিডিয়ো এসএমএস পরিষেবার সাহায্যে পৌঁছে দেওয়া হবে। সেই ভিডিয়োটিতে ধাপে ধাপে পুরো বিষয়টি বুঝিয়ে দেওয়া হবে। এই বিষয়ে প্রধান পরীক্ষকরা প্রয়োজনে নিরীক্ষকদের সাহায্যও নিতে পারবেন। পর্ষদের তরফে তাই সংশ্লিষ্ট ভিডিয়োটি ভাল ভাবে দেখে নেওয়ার আর্জি জানানো হয়েছে।

অনলাইনে প্রথম বার এই ধরনের কাজ করার জন্য প্রধান পরীক্ষকদের আলাদা করে ৫০০ টাকা সান্মানিক হিসাবে দেওয়া হবে। এই বিষয়ে পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, মূল্যায়ন পদ্ধতি যাতে আরও কার্যকরী এবং দ্রুত ভাবে সম্পন্ন হয়, তার জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে। পর্ষদের তরফে সমস্ত আধিকারিকদের সংশ্লিষ্ট বিষয়ে সহযোগিতার আর্জিও জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WBBSE Online Portal Marks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE