Advertisement
২৩ জুন ২০২৪
TET e Safalyer Chabikathi

টেটের জন্য শেষ মুহূর্তে অঙ্কের কোন কোন বিষয়গুলি খুঁটিয়ে দেখবেন?

আজ আমরা আসন্ন প্রাথমিক টেট পরীক্ষায় অঙ্ক নিয়ে আলোচনা করব।

টেট।

টেট। প্রতীকী ছবি।

সংগৃহীত প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২২ ১৭:৫২
Share: Save:

প্রিয় পরীক্ষার্থীবৃন্দ, আশা করি সবাই ভাল আছো। আগামী ১১ ডিসেম্বর প্রাথমিক টেট পরীক্ষা। বহু প্রতীক্ষিত এই পরীক্ষার জন্য তোমাদের শেষ মুহূর্তের প্রস্তুতি তুঙ্গে। আজ আমরা আসন্ন প্রাথমিক টেট পরীক্ষায় অঙ্ক নিয়ে আলোচনা করব। তোমরা জানো যে এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এর আগের প্রতিবেদনে আমরা গণিতের পেডাগজি নিয়ে আলোচনা করেছি। শেষ মুহূর্তে এসে গণিতের যে বিষয়গুলি অবশ্যই চোখ বুলিয়ে যাবে সেগুলি হলো নাম্বারস, কনসেপ্ট অফ ইভেন অ্যান্ড অড, র‌্যাশনাল অ্যান্ড ইর‌্যাশনাল নাম্বার, রেকারিং ডেসিমাল, ইউনিট ডিজিট-এর চ্যাপ্টারগুলি। বিভাজ্যতার অঙ্কগুলি ভালো করে প্র্যাকটিস করে যেও। এছাড়া শেপ, জিওমেট্রি, মেনসুরেশন বিষয়গুলিও ভালো করে প্র্যাকটিস করবে। যদিও প্রাইমারি বোর্ড তার সিলেবাসে এগুলিকে আলাদা আলাদা ভাবে উল্লেখ করেছে। কিন্তু এগুলির মধ্যে কোনও বিশেষ তারতম্য নেই। আসলে এগুলি মিলিয়ে যে ধরনের প্রশ্ন আসতে পারে, ইতিমধ্যে তা তোমরা মডেল কোয়েশ্চেন পেপারে দেখেছ। ত্রিভুজ, চতুর্ভুজ, বৃত্ত সম্পর্কিত সমস্ত তথ্য ভাল করে দেখে নিও। জ্যামিতির প্রতিপাদ্যগুলিও দেখে নেবে। ডেটা ইন্টারপ্রিটেশন (পাই চার্ট)—পার্টটাও ভাল করে ঝালিয়ে নেবে।

পরিশেষে বলি, এতদিন যা অঙ্ক শিখেছ সেগুলো ভালো করে বারংবার প্র্যাকটিস করে যাও। সূত্রগুলো ভালো করে মনে রেখ। পরীক্ষাহলের যাবতীয় নিয়মাবলী অ্যাডমিট কার্ডে লেখা থাকবে, সেগুলো ভালো করে মনে রেখ। টেনশন না করে স্বাভাবিক থাকার চেষ্টা কর। ঘড়ির দিকে চোখ রাখবে যেন একটা অঙ্ক কষতে গিয়ে বেশি সময় না লাগে। যে প্রশ্নগুলি সোজা সেগুলি আগে সল্‌ভ করে নেবে। মনে রেখ শুধু অঙ্ক নয়, আরও অনেক বিষয়ের প্রশ্নই থাকবে প্রশ্নপত্রে। সুতরাং, মনকে শান্ত রেখে মনোযোগ দিয়ে পরীক্ষা দেবে। সব প্রশ্নের উত্তর করার পর ভালো করে উত্তরপত্র মিলিয়ে নেবে। অযথা টেনশন না করে পরীক্ষা দেবে।

রাইস এডুকেশনের পক্ষ থেকে জানাই অল দ্য বেস্ট, অনেক শুভকামনা রইল তোমাদের জন্য।

এই প্রতিবেদনটি ‘রাইস এডুকেশন’-এর পক্ষ থেকে টেট পরীক্ষার্থীদের জন্য বিশেষভাবে সংকলিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE