Advertisement
৩০ এপ্রিল ২০২৪
NIRF Ranking Importance

এনআইআরএফ বিষয়টি কী? জানা আছে? রইল বিস্তারিত

ভারতবর্ষের সমস্ত সেরা কলেজ, বিশ্ববিদ্যালয়-সহ অন্যান্য স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে পড়ুয়াদের জন্য বেছে নেওয়াই এনআইআরএফ-এর মূল বিষয়।

Students are shaking hands

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২৩ ১৪:৪৮
Share: Save:

সদ্যই প্রকাশিত হয়েছে চলতি বছরের ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‍্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক (এনআইআরএফ)। দেশের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে ‘বিশেষ’ সূচকের ভিত্তিতে সেরার সেরা তালিকায় রাখা হয় সর্বভারতীয় এই র‍্যাঙ্কিং এর মাধ্যমে।

মূল উদ্যোক্তা:

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের উদ্যোগে এই ‘বিশেষ’ র‍্যাঙ্কিং এর পরিকাঠামো পরিচালিত হয়ে থাকে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান-সহ টিচিং, লার্নিং অ্যান্ড রিসোর্সেস, রিসার্চ অ্যান্ড প্রফেশনাল প্র্যাকটিস, গ্র্যাজুয়েশন আউটকামস, আউটরিচ অ্যান্ড ইনক্লুসিভিটি অ্যান্ড পারসেপশন— এই সমস্ত ক্ষেত্রের খুঁটিনাটি তথ্যকে যাচাই করে তালিকা পেশ করে এনআইআরএফ।

কী ভাবে তথ্য সংগ্রহ করে এনআইআরএফ?

এনআইআরএফ তরফে বিষয়গত তথ্য অর্থাৎ অবজেক্টিভ ডেটা এবং প্রত্যক্ষ সমীক্ষার ফলাফল অর্থাৎ পারসেপচুয়াল সার্ভে রেসপন্স থেকে যাবতীয় বিষয় নিয়ে গবেষণা করা হয়। এখানে বিষয়গত তথ্য হল, সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা-শিক্ষাকর্মী এবং শিক্ষার্থীদের সংখ্যার অনুপাত, প্রকাশিত হওয়া গবেষণা পত্রের পরিমাণ এবং পরিকাঠামোগত সুযোগ সুবিধার যাবতীয় খুঁটিনাটি। অন্য দিকে প্রত্যক্ষ সমীক্ষার ফলাফল অর্থাৎ পারসেপচুয়াল সার্ভে রেসপন্স হিসেবে প্রতিষ্ঠানের পড়ুয়া, কর্মী এবং অন্যান্য সহকর্মীদের প্রশ্ন করে যে উত্তর পাওয়া গিয়েছে, সেই সমস্ত তথ্যগুলিকে বিবেচনা করা হয়।

কী ভাবে সেরার সেরাদের তালিকাভুক্ত করা হয়?

সংগৃহীত তথ্য এবং সমীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে নির্দিষ্ট পরিমাপের ভিত্তিতে তালিকাভুক্ত করা হয় সমস্ত প্রতিষ্ঠানগুলিকে। সেই পরিমাপের সঙ্গে যোগ করা হয় সমস্ত প্রতিষ্ঠানের সার্বিক র‍্যাঙ্কিং এর সংখ্যা। এর পর ক্ষেত্র বিশেষে ভাগ করে দেওয়া হয় সেরার সেরা প্রতিষ্ঠানগুলিকে।

কেন গুরুত্বপূর্ণ এই র‍্যাঙ্কিং?

সর্বভারতীয় স্তরে এই র‍্যাঙ্কিং এ শুধু মাত্র শিক্ষার্থীই নয়, শিক্ষার্থীদের অভিভাবকদের কথা ভেবেও বিস্তারিত তথ্য পেশ করা হয় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের। যাতে ভবিষ্যতে উচ্চ শিক্ষা এবং গবেষণার স্বার্থে তাঁরা সেরা প্রতিষ্ঠানে পড়াশোনার কথা বিবেচনা করতে পারেন সহজেই। একইসঙ্গে পছন্দের প্রতিষ্ঠানে কী কী বিষয়ে ঘাটতি রয়েছে, বা অতিরিক্ত সুবিধা রয়েছে, সেই সমস্ত তথ্যও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে শিক্ষার্থীদের পছন্দের ক্ষেত্রে।

প্রসঙ্গত, ইঞ্জিনিয়ারিং বিভাগে এই বছর প্রথম স্থানে রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) মাদ্রাজ। ষষ্ঠ স্থানে আইআইটি খড়গপুর এবং দশম স্থানে যাদবপুর বিশ্ববিদ্যালয়। সর্বভারতীয় সেরা ৫ টি ম্যানেজমেন্ট বিভাগের চতুর্থ স্থানে রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট (আইআইএম), কলকাতা। ভারতসেরা কলেজের তালিকায় পঞ্চম স্থানে রয়েছে কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ।

তাই কোন প্রতিষ্ঠানে আগামী দিনে পড়াশোনা করতে চান, সেই বিষয়ে বিবেচনা করার সুযোগ দিচ্ছে এনআইআরএফ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE