Daniel Vettori retires from international cricket - Anandabazar
  • সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ওয়ানডে থেকে অবসর কিউয়ি স্পিনার ভেত্তোরির

Daniel Vettori

তাঁর দীর্ঘ ১৮ বছরের ক্রিকেট জীবনে ইতি টানলেন কিউয়ি স্পিনার ড্যানিয়েল ভেত্তোরি। আগেই অবসর নিয়েছিলেন টেস্ট ও টি-টোয়েন্টি থেকে। এ বার একদিনের ক্রিকেট থেকেও সন্ন্যাস নিলেন তিনি। বিশ্বকাপ ফাইনাল শেষে মঙ্গলবার দেশে পৌঁছয় নিউজিল্যান্ড ক্রিকেট দল। দেশে পা রেখেই সাংবাদিকদের কাছে ভেত্তোরি তাঁর সিদ্ধান্তের কথা জানান। তিনি বলেন, “ দেশের হয়ে অজিদের বিরুদ্ধে ফাইনালই ছিল আমার জীবনের শেষ ম্যাচ। এমন একটা বিশেষ মুহূর্তকে সাক্ষী রেখে অবসর নিতে পেরে ভালই লাগছে। তবে আরও ভাল লাগত যদি ফাইনালে আমরা জিততাম।” এ দিন তিনি তাঁর সতীর্থদের ভূয়সী প্রশংসা করেন। তিনি আরও বলেন, “গত ছয় সপ্তাহ ধরে দলের প্রত্যেকে যে ভাবে খেলল, তার জন্য সত্যিই গর্বিত।”

কিউয়ি অধিনায়ক ম্যাকলাম এবং কোচ মাইকের হেসন যে তাঁর দুঃসময়ে পাশে দাঁড়িয়েছেন এ দিন সে কথা জানাতেও কুণ্ঠাবোধ করেননি তিনি। চোট সমস্যা থেকে বেরিয়ে এসে বিশ্বকাপের জন্য দলে জায়গা পাওয়ার পিছনে এই দু’জনের সমর্থনের বিষয়টিও জানান তিনি।  পূর্বেই আভাস পাওয়া গিয়েছিল সম্ভবত বিশ্বকাপের পরই ভেত্তোরি এক দিনের ক্রিকেটকে বিদায় জানাতে পারেন। এ দিন তাঁর অবসরের কথা ঘোষণার পর নিউজিল্যান্ড ক্রিকেটের আরও একটা অধ্যায়ের অবসান হল। তারুণ্যে ভরা এ বারের নিউজিল্যান্ড ক্রিকেট দলে তাঁর মত এক জন স্পিনারের ভূমিকা অস্বীকার করতে পারেননি নির্বাচকরা। বিশ্বকাপ ফাইনালে দলকে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে বিশ্বের অন্যতম সেরা এই স্পিনারের যথেষ্ট গুরুত্বপূর্ণ ছিল। এ বারের বিশ্বকাপে ১৫টি উইকেট নিয়েছেন তিনি।

১৯৯৭-এ একদিনের ক্রিকেটে আত্মপ্রকাশ করেন ভেত্তোরি। ২৯৫টি ম্যাচে উইকেট নেন ৩০৫টি। খেলেছেন পাঁচটি বিশ্বকাপ। বিশ্বকাপের ৩২টি ম্যাচে মোট ৩৬টি উইকেট নেন।  

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন