Advertisement
০৪ ফেব্রুয়ারি ২০২৩

প্রয়াত ফিরোজা বেগম

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০১৪ ২১:৪৪
Share: Save:

চলে গেলেন প্রবাদপ্রতিম সঙ্গীতশিল্পী ফিরোজা বেগম। বয়স হয়েছিল ৮৪। মঙ্গলবার রাত সাড়ে ৮টা নাগাদ বাংলাদেশের ঢাকায় একটি বেসরকারি হাসপাতালে মারা যান তিনি।

Advertisement

পরিবার সূত্রের খবর, গত শুক্রবার থেকেই হাসপাতালে ভর্তি ছিলেন নজরুলগীতির এই প্রবাদপ্রতিম শিল্পী। জন্ডিসে আক্রান্ত হওয়ায় তাঁর হৃদযন্ত্র এবং কিডনিও স্বাভাবিক ভাবে কাজ করছিল না বলে হাসপাতাল সূত্রে জানানো হয়েছিল। চিকিত্সকদের চেষ্টা সত্ত্বেও ধীরে ধীরে তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে খাকে। শেষ পর্যন্ত এ দিন মারা যান তিনি। বুধবার তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে বলে পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে।

১৯৩০ সালের ২৮ জুলাই অধুনা বাংলাদেশের ফরিদপুরে এক জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন ফিরোজা বেগম। বাবা বাহাদুর মহম্মদ ইসমাইল এবং মা বেগম কউকাবুন্নেসার সন্তান ফিরোজা ১৯৫৬ সালে সুরকার কমল দাশগুপ্তকে বিয়ে করেন। তাঁদের তিন সন্তানের মধ্যে দু’জন— হামিন এবং সাফিন আহমেদ বাংলাদেশের বিখ্যাত রক-ব্যান্ড ‘মাইলস’-এর সদস্য।

মাত্র ১২ বছর বয়সে সঙ্গীতজীবন শুরু করেন এই কিংবদন্তি শিল্পী। স্বয়ং কবি নজরুল ইসলামের সান্নিধ্যও লাভ করেছেন তিনি। দেশবিদেশের বহু পুরস্কারে ভূষিত হয়েছেন ফিরোজা বেগম।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.