Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অক্টোবর ২০২১ ই-পেপার

চোখের জলে চিরবিদায় ফিল হিউজকে

সংবাদ সংস্থা
০৩ ডিসেম্বর ২০১৪ ১৭:১৬
হিউজের কফিন কাঁধে বাবা এবং ভাই। ছবি: গেটি ইমেজ।

হিউজের কফিন কাঁধে বাবা এবং ভাই। ছবি: গেটি ইমেজ।

অস্ট্রেলিয়ার ম্যাক্সভিলে ফিলিপ হিউজকে শেষ বিদায় জানাল গোটা ক্রিকেটবিশ্ব। বুধবার ম্যাক্সভিল হাইস্কুলে শেষকৃত্য সম্পন্ন হয় তাঁর। অনুষ্ঠানের সূচনা হয় মাইকেল ক্লার্কের গাওয়া ‘ফরএভার ইয়ং’ গানটি দিয়ে। সকলে তাতে গলা মেলান। প্রায় ৮০ মিনিট ধরে চলে এই অনুষ্ঠান। সেই সময় ম্যাক্সভিল হাইস্কুলে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী টনি অ্যাবট। হিউজের কফিনের পাশে রাখা হয়েছিল ফুল এবং ক্রিকেট ব্যাট। ব্যাটের হাতলে রাখা হয় টেস্ট ম্যাচের টুপিটি । অনুষ্ঠানের শেষ গান ‘ডোন্ট লেট দ্য সান গো ডাউন অন মি’। যেটি হিউজ অনুগামীরা তাঁর আরোগ্য কামনায় নিবেদন করেছিলেন। ইতিমধ্যেই সেটি জনপ্রিয় হয়ে উঠেছে ক্রিকেটপ্রেমীদের কাছে। এর পর পোপ মাইকেল অ্যালকক রোমান ক্যাথলিক নিয়মে সম্পন্ন করেন তাঁর অন্ত্যেষ্টিক্রিয়া।

কফিন বাহক হিসেবে দেখা যায় অস্ট্রেলিয়ার অধিনায়ক মাইকেল ক্লার্ককে। এ ছাড়া পরিবার থেকে কফিন বওয়ার দায়িত্ব দেওয়া হয়েছিল অ্যারন ফিঞ্চ এবং টম কুপারকে। প্রয়াত হিউজকে শেষ শ্রদ্ধা জানাতে যেখানে জড়ো হয়েছেন প্রায় পাঁচ হাজার মানুষ। ছিলেন তিন-চারশো বিশিষ্ট অতিথির। বিরাট কোহলি, রোহিত শর্মা, মুরলী বিজয়, রবি শাস্ত্রী, কোচ ডানকান ফ্লেচার, মার্ক টেলর, রিকি পন্টিং, অ্যাডাম গিলক্রিস্ট, স্টিভ ওয়, জাস্টিন ল্যাঙ্গার, লারা, নিউজিল্যান্ডের কিংবদন্তী স্যর রিচার্ড হ্যাডলিও ছিলেন তাঁর শেষকৃত্যে।

হিউজের কফিন নিয়ে গোটা শহরে চলে শোকযাত্রা। সিডনি ক্রিকেট গ্রাউন্ড, অ্যাডিলেড ওভাল, ওয়াকা এবং বেলেরিভ ওভালে বড় পর্দা লাগিয়ে অনুষ্ঠান সরাসরি দেখানো হয়। অস্ট্রেলিয়ার চারটি টেলিভিশন চ্যানেল হিউজের শেষকৃত্যের সরাসরি সম্প্রচার করে ।

Advertisement

গত বৃহস্পতিবার মাত্র ২৫ বছর বয়সে জীবনযুদ্ধে হার মানেন অসি ব্যাটসম্যান ফিলিপ হিউজ। তাঁর মৃত্যুতে পিছিয়ে গিয়েছে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ। ব্রিসবেনের বদলে সেই টেস্ট ম্যাচ হচ্ছে অ্যাডিলেডে।

হিউজের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ দিন তিনি টুইটে লেখেন, “হৃদয়-বিদারক এই অন্ত্যোষ্টি। আমরা সকলে তোমায় মিস করব ফিল হিউজ। খেলা এবং উদ্দীপনার মাধ্যমে সকলকে জয় করতে পেরেছ তুমি।”

আরও পড়ুন

Advertisement