Michael clarke announces retirement from one day international - Anandabazar
  • সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ওয়ান ডে ক্রিকেট থেকে অবসর মাইকেল ক্লার্কের

Michael clarke in press conference
সাংবাদিক সম্মেলনে মাইকেল ক্লার্ক। ছবি: এএফপি।

আশঙ্কা ছিলই। আর এ বার তা সত্যি প্রমাণ করলেন অধিনায়ক নিজেই। শনিবার মেলবোর্নে সাংবাদিক সম্মেলনে ওয়ান ডে ক্রিকেট থেকে তাঁর অবসরের সিদ্ধান্তের কথা ঘোষণা করলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক মাইকেল ক্লার্ক। রবিবারের মেলবোর্নের ফাইনালই হতে চলেছে তাঁর কেরিয়ারের শেষ এক দিনের আন্তর্জাতিক।

বেশ কয়েক মাস ধরেই ক্লার্কের সঙ্গে নির্বাচক এবং কোচের সম্পর্ক একেবারেই ভাল যাচ্ছিল না। ফর্মের তলানিতে থাকা অজি অধিনায়ককে চলতি বিশ্বকাপের পরই দল থেকে যে ছেঁটে ফেলা হবে, ঠারেঠোরে তা-ও বুঝিয়ে দিয়েছিলেন নির্বাচকরা। কিন্তু অনড় ক্লার্ক অবসর নিতে তৈরি ছিলেন না। মাত্র কয়েক দিন আগেও জানিয়েছিলেন এক দিনের ম্যাচ খেলা কতটা উপভোগ করেন তিনি। কিন্তু দল নির্বাচন থেকে শুরু করে দল পরিচালনা— প্রায় সব ক্ষেত্রেই ক্লার্কের সঙ্গে মতানৈক্য হচ্ছিল কোচ ডারেন লেম্যান এবং প্রধান নির্বাচক রডনি মার্শের। মাস খানেক আগে কোচ লেম্যানের সঙ্গে প্রায় মুখ দেখাদেখিই বন্ধ হয়ে গিয়েছিল অধিনায়কের। বিষয়গুলিকে একেবারেই ভাল ভাবে নিচ্ছিলেন না ক্রিকেট অস্ট্রেলিয়ার কর্তারা। এর সঙ্গে যোগ হয় ক্লার্কের খারাপ ফর্ম। ভারতের বিরুদ্ধে প্রথম টেস্টের পর চোটের জন্য সরে দাঁড়াতে বাধ্য হন অজি অধিনায়ক। অস্ত্রোপচারও করাতে হয় তাঁকে। এর পর চোট সারিয়ে তিনি আদৌ বিশ্বকাপে খেলতে পারবেন কি না তা নিয়েই তৈরি হয় ধোঁয়াশা। কিন্তু নির্বাচকরা সময় দেন ক্লার্ককে। চোট সারিয়ে বিশ্বকাপে ফেরেন তিনি। কিন্তু এই ক্লার্ক যেন পুরনো ক্লার্কের ছায়ামাত্র। চলতি বিশ্বকাপে ফর্মের ধারেকাছেও নেই তিনি। লিগ ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৬৮ ছাড়া বলার মতো কোনও রান নেই তাঁর। এই পরিস্থিতিতে অবসর নেওয়ার জন্য চাপ আরও বাড়ছিল তাঁর উপর।

তবে ওয়ান ডে থেকে অবসর নিলেও টেস্ট খেলা চালিয়ে যাবেন বলে জানিয়েছেন অজি অধিনায়ক। এ দিন মেলবোর্নে প্রাক ফাইনাল সাংবাদিক সম্মেলনে ক্লার্ক বলেন, “অস্ট্রেলিয়ার হয়ে রবিবারই আমার শেষ ম্যাচ। কোচ, নির্বাচক এবং সতীর্থদের জানিয়ে দিয়েছি সে কথা। পরবর্তী বিশ্বকাপের জন্য এখন থেকে নতুন অধিনায়ককে সময় দেওয়া উচিত। চার বছর আগে আমিও একই সুযোগ পেয়েছিলাম। এ বার টেস্টে পুরোপুরি মনোনিবেশ করতে চাই।”

জাতীয় দলের হয়ে এ পর্যন্ত ২৪৪টি ম্যাচ খেলেছেন ক্লার্ক। আটটি সেঞ্চুরি এবং ৫৭টি হাফ সেঞ্চুরি-সহ করেছেন ৭৯০৭ রান। তাঁর অধিনায়কত্বে ৭৩টি ম্যাচের মধ্যে ৪৯টিতে জিতেছে অস্ট্রেলিয়া। নিউজিল্যান্ডের বিরুদ্ধে কেরিয়ারের শেষ ম্যাচকে স্মরণীয় করে রাখতে আপাতত একটা বড় ইনিংসের সঙ্গে অধিনায়ক হিসাবে মোট জয়ের হাফ সেঞ্চুরির দিকেই তাকিয়ে মাইকেল জন ক্লার্ক।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন