Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ অক্টোবর ২০২১ ই-পেপার

কেরলে শুরু প্রাক বর্ষার বৃষ্টি

সংবাদ সংস্থা
০৫ জুন ২০১৫ ১০:৫১
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

গরমে নাজেহাল মানুষের জন্য অবশেষে স্বস্তির বার্তা দিল দিল্লির মৌসম ভবন। আগামী ২৪ ঘণ্টার মধ্যেই সেখানে বর্ষা ঢুকবে বলে জানিয়েছে তারা। ইতিমধ্যেই সেখানে প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়ে গিয়েছে।

এর আগে বেশ কয়েক বার আশা জাগিয়েও কেরলে ঢুকছিল না বর্ষা। লাক্ষাদ্বীপে বৃষ্টি নামলেও তাকে প্রাক বর্ষার বৃষ্টি বলতে রাজি ছিলেন না হাওয়া অফিসের কর্তারা। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর মতিগতি বুঝতে তখনও ধন্দে ছিলেন আবহাওয়াবিদরা। শুক্রবার কিন্তু সেই জল্পনার অবসান ঘটিয়ে মৌসম ভবন জানিয়ে দিল, ২৪ ঘণ্টার মধ্যেই দক্ষিণের রাজ্যে ঢুকছে বর্ষা।

তবে কেরলে ঢুকলেও বরুণদেবের কৃপা দৃষ্টি এখনই পাচ্ছে না এ রাজ্য। আবহাওয়া দফতর জানিয়েছে, সব কিছু ঠিকঠাক চললে এবং মৌসুমী বায়ু কোনও ভাবে বাধা না পেলে রাজ্যে দশ দিন পর বর্ষা ঢোকার সম্ভাবনা। কিন্তু এই ‘সব কিছু’ ঠিকঠাক চলাটাই এখন বড় প্রশ্ন। আবহাওয়া দফতরের এক কর্তা জানিয়েছেন, আরবসাগরীয় শাখার নিম্নচাপের সৃষ্টি হওয়ায় কেরলে বর্ষা ঢুকেছে। পশ্চিমবঙ্গে বর্ষার পরিবেশ সৃষ্টির জন্য বঙ্গোপসাগরে নিম্নচাপের সৃষ্টির প্রয়োজন। কিন্তু এখনও তেমন কোনও নিম্নচাপ তৈরি হওয়ার খবর নেই।

Advertisement

এ বার বর্ষায় পর্যাপ্ত বৃষ্টি না-হলে ধান-সহ বিভিন্ন খাদ্যশস্য ও আনাজপাতির জোগানে টান ধরবে বলে আশঙ্কা প্রকাশ করছেন একাধিক কৃষি-কর্তা। তবে খাদ্যশষ্যের জোগানে টান পড়ার সম্ভাবনার কথা উড়িয়ে দিয়েছে কেন্দ্র। দেশে যথেষ্ট পরিমাণে খাদ্যশষ্য মজুদ আছে বলে জানানো হয়েছে কেন্দের তরফে।

আরও পড়ুন

Advertisement