×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ এপ্রিল ২০২১ ই-পেপার

ভারতের জয়ের দিনে ইডেনে রেকর্ডের ফুলঝুরি ছুটিয়ে রোহিতের ২৬৪

সংবাদ সংস্থা
১৩ নভেম্বর ২০১৪ ১৮:০৭
দু’শোর হুঙ্কার।

দু’শোর হুঙ্কার।

ইডেনের দেড়শো বছরের জন্মদিনকে স্মরণীয় করে রাখলেন এক মুম্বইকর। একদিনের ক্রিকেটে ব্যক্তিগত সর্বোচ্চ রান করলেন রোহিত শর্মা। বিশ্বের একমাত্র ক্রিকেটার হিসাবে একদিনের ক্রিকেটে দ্বিতীয় বার দ্বিশতরানের গণ্ডিও টপকালেন তিনি। ইনিংসের শেষ বলে যখন তিনি আউট হলেন তখন তাঁর নামের পাশে জ্বলজ্বল করছে ২৬৪ রানের পাহাড়। ভারতের জয় ছাপিয়েও তাই এ দিনটি শুধু স্মরণীয় হয়ে থাকবে রোহিতের জন্যই। রোহিতে ভর করেই ভারত করল ৪০৪। ইডেনের মাঠে যা সর্বোচ্চ। আর শ্রীলঙ্কাকে দুরমুশ করে ভারত জিতল ১৫৩ রানের ব্যবধানে।

সিরিজের ফয়সালা হয়ে গিয়েছিল আগেই। তাই সিরিজের চতুর্থ ম্যাচটি ঘিরে ইডেনোচিত আগ্রহ ছিল না একেবারেই। ৬৭ হাজারের ইডেনে উপস্থিত ছিলেন সাকুল্যে হাজার পঁয়ত্রিশ দর্শক। আর বৃহস্পতিবার এই পঁয়ত্রিশ হাজার দর্শক সাক্ষী থাকলেন গোটা পঁয়ত্রিশ রেকর্ডের। একদিনের ক্রিকেটে ব্যক্তিগত সর্বোচ্চ রান, বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসাবে একদিনের আন্তর্জাতিকে দ্বিতীয় দ্বিশতরান, এক ইনিংসে সর্বাধিক বাউন্ডারি— ভেঙে গেল এমনই বহু রেকর্ড। ঠিক এক বছর ১১ দিন আগে চিন্নাস্বামীতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ডাবল সেঞ্চুরি করেন রোহিত। সে দিন মাত্র ১০ রানের জন্য অক্ষত ছিল সহবাগের ২১৯-এর রেকর্ড। এর পর থেকে ভারতের ওপেনিংয়ের নিয়মিত মুখ রোহিত শেষ দু’মাস চোটের কারণে জাতীয় দলের বাইরে ছিলেন। দু’মাস পরে দলে ফিরে এই ক’দিন না থাকার দুঃখ সুদে-আসলে তুলে নিলেন তিনি। প্রথম ৫০ রান করতে সময় নিয়েছিলেন ৭২ বল। আর পরের ২১৪ রান এল মাত্র ১০১ বল থেকে। মারলেন ৩৩টি চার এবং ৯টি ছয়। সারের হয়ে ব্রাউন প্রথম শ্রেণির ক্রিকেটে ২৬৮ রান করেছিলেন। ইনিংসের শেষ বলে রোহিত আউট হওয়ায় মাত্র চার রানের জন্য অক্ষত রইল সেই রেকর্ড। মরা ম্যাচে রোহিতের ব্যাট জাগিয়ে তুলল অর্ধেক খালি ইডেনকে। দু’শোয় পৌঁছতেই আনন্দে আকাশের দিকে রোহিত ছুড়লেন মুষ্টিবদ্ধ হাত। হাজারে হাজারে মোবাইল ক্যামেরার ফ্ল্যাশে তখন গ্যালারি ভর্তি জোনাকি।

Advertisement



৪০৪-এর লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম ওভারেই কুশল পেরেরার উইকেট হারায় শ্রীলঙ্কা। এর পরে নিয়মিত ভাবে উইকেট হারিয়ে জয়ের থেকে আরও দূরে সরতে থাকে তারা। অধিনায়ক ম্যাথুইজের ৭৫ এবং থিরিমানের ৫৯ স্কোরকে কিছুটা ভদ্রস্থ করলেও তাই মুখরক্ষা হল না লঙ্কাবাহিনীর। শেষমেশ ৪৩.১ ওভারেই ২৫১ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা।

এ দিনের জয়ের ফলে তিন নম্বর থেকে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়াকে টপকে একদিনের ক্রিকেটের আইসিসি র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে এলেন কোহলিরা। তবে শুরু র‌্যাঙ্কিংয়ের উন্নতিই নয়, বিশ্বকাপের আগে ভারতীয় মিডল অর্ডারকে ফের নির্ভরযোগ্য দেখাচ্ছে রোহিতের ফর্মের জন্য। ম্যাচের সেরা রোহিতের অবিস্মরণীয় ইনিংস নিয়ে কোহলি তাই বলেন, “আমার সন্তানদের বলতে পারব যে, আমি এ দিনের ইনিংসের সাক্ষী ছিলাম।” ইডেনের পরবর্তী ডাকটিকিটে রোহিতের মুখ থাকাটা এখন বোধহয় শুধুই সময়ের অপেক্ষা!

ছবি: পিটিআই।

সংক্ষিপ্ত স্কোর

ভারত: ৪০৪-৫

শ্রীলঙ্কা: ২৫১ (৪৩.১)

ভারত ১৫৩ রানে জয়ী

Advertisement