Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

মহারাষ্ট্র ভাগে সায়, বিজেপিকে তোপ শিবসেনার

সংবাদ সংস্থা
০৫ নভেম্বর ২০১৪ ১৪:৪৩

মানুষ ভোট দিয়েছেন উন্নয়নের জন্য। রাজ্য ভাগ করার জন্য নয়। বুধবার দলীয় মুখপত্র ‘সামনা’য় প্রকাশিত এক সম্পাদকীয়তে বিজেপিকে এ ভাবেই বিঁধল শিবসেনা। মহারাষ্ট্র থেকে আলাদা হতে চাওয়া বিদর্ভ বিষয়ে মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীসের সম্মতিসূচক মন্তব্যের পরিপ্রেক্ষিতেই এই তোপ।

সরকার গঠনের পর বেশ কয়েক দিন কেটে গেলেও শিবসেনা সম্পর্কে তাদের অবস্থান এখনও পরিষ্কার করে জানায়নি বিজেপি। মুখ্যমন্ত্রী হিসেবে ইতিমধ্যেই শপথ নিয়েছেন ফডণবীস। শপথগ্রহণের সেই অনুষ্ঠানে হাজির থেকে সেনা-প্রধান উদ্ধব ঠাকরে বুঝিয়েছিলেন, ২৫ বছরের জোট ভাঙলেও সরকার গঠনে তাঁর দলের উপরেই ভরসা করছেন বিজেপি নেতৃত্ব। পরে ফডণবীসও জানান, ওই অনুষ্ঠানে মোদী-অমিতের উপস্থিতিতে উদ্ধবের হাজির থাকাটা ‘ইতিবাচক’। কিন্তু সপ্তাহ ঘোরার আগেই ‘ফোঁস’ করল সেনা। এ দিনের ওই সম্পাদকীয়তে লেখা হয়েছে, ‘সদ্য শেষ হওয়া বিধানসভা নির্বাচনে বিদর্ভ এলাকায় বিজেপি সম্মানজনক ভাবেই জিতেছে। কিন্তু তাদের এটা ভাবা উচিত নয় যে, রাজ্য ভাগের জন্য কোনও জনাদেশ তারা পেয়েছে। মহারাষ্ট্র থেকে বিদর্ভকে আলাদা করা মানে সন্তানকে তার মায়ের কাছ থেকে আলাদা করা।’ এখানেই শেষ নয়। বলা হয়েছে, ‘বিদর্ভ এলাকা থেকেই জিতে আসা এক জন মুখ্যমন্ত্রী যখন রাজ্য থেকে সেই অংশ আলাদা করার কথা বলেন, মনে হয়, রাজ্যের অভিভাবকই যেন অপরাধীর ভূমিকার জন্য প্রস্তুতি নিচ্ছেন।’ সেনার মতে, বিদর্ভ ভাগের কথা না বলে ওই এলাকার উন্নয়নে বিজেপির মন দেওয়া উচিত।

মুখ্যমন্ত্রী হওয়ার পর প্রথম বার নাগপুরে গিয়ে সম্প্রতি দেবেন্দ্র ফডণবীস জানান, তাঁর দল ছোট রাজ্য গড়ার পক্ষে। তাই যথাসময়ে বিদর্ভকে নতুন রাজ্যের মর্যাদা দেওয়া হবে। সেনার অভিযোগ, যে দল তেলঙ্গানা গঠনের সময় কংগ্রেসকে তুলোধোনা করেছিল, সেই বিজেপি এখন মহারাষ্ট্র ভাগের কথা বলছে! এটা দ্বিচারিতা।

Advertisement

আরও পড়ুন

Advertisement