×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মে ২০২১ ই-পেপার

তাপস পাল মামলায় সিআইডি তদন্তে রাজি, হাইকোর্টে জানাল রাজ্য

নিজস্ব সংবাদদাতা
১১ সেপ্টেম্বর ২০১৪ ২০:২৭

এত দিন রাজ্য সরকারের হয়ে আদালতে তিনি তৃণমূল সাংসদ তাপস পালের হয়েই সওয়াল করছিলেন। বৃহস্পতিবার ওই মামলার সরকারি আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায় নিজেই বিচারপতি নিশীথা মাত্রের আদালতে প্রস্তাব দিলেন, তাপস পালের উস্কানিমূলক বক্তব্য নিয়ে সিআইডি অনুসন্ধানে রাজ্য সরকার রাজি।

গত ১৪ জুন নদিয়ার পাঁচ জায়গায় তাপস পাল যে উস্কানিমূলক ভাষণ দিয়েছিলেন তার জেরে পুলিশ কেন কোনও ব্যবস্থা নিল না তা নিয়ে দায়ের করা মামলায় রাজ্য সরকার আবেদনকারীর বিপক্ষেই মত প্রকাশ করেছিল। সেই অবস্থান থেকে বৃহস্পতিবার কেন এতটা সরে এল রাজ্য সরকার? কেন তারা নিজে থেকেই সিআইডি তদন্ত চাইল? হাইকোর্টের আইনজীবীদের অনেকেই বলছেন, এই মামলায় বিচারপতি নিশীথা মাত্রের মনোভাব বুধবারই বুঝে গিয়েছিল সরকারপক্ষ। তার প্রেক্ষিতেই রাজ্য সরকারের এই মনোভাবের পরিবর্তন বলে মনে করছেন ওই আইনজীবীরা।

বুধবার কী বলেছিলেন বিচারপতি মাত্রে? তাপস পাল রাজ্যের শাসক দলের সাংসদ বলেই রাজ্য সরকার বিষয়টি ধামাচাপা দিতে চাইছে বলে তাঁর মনে হচ্ছে বলে বিচারপতি মাত্রে মন্তব্য করেছিলেন। রাজ্য সরকার তাপস পালকে আড়াল করতে চাইছে কি না, সেই প্রশ্নও তুলেছিলেন তিনি। রাজ্য সরকারকে এই মামলায় নিরপেক্ষ থাকার কথাও বলেন তিনি। বিচারপতি মাত্রে সরকারি আইনজীবীকে আরও বলেন, তিনি রাজ্যের আইনজীবী। তাঁকে নিরপেক্ষ থাকতে হবে। তিনি কারও হয়ে সওয়াল করতে পারেন না।

Advertisement

এ দিন আদালতে কল্যাণবাবুর প্রস্তাব, ফৌজদারি কার্যবিধির ১২ নম্বর অধ্যায় মেনে এই মামলায় অনুসন্ধানে রাজি রাজ্য। তবে, থানার পুলিশকে দিয়ে নয়, রাজ্য সরকারের প্রস্তাব, নদিয়া জেলায় কর্মরত সিআইডি-র কোনও অফিসার ওই তদন্ত করুন। কল্যাণবাবুর এই প্রস্তাবে মামলাকারী বিপ্লব চৌধুরী রাজি কি না, তা তাঁর আইনজীবী অনিরুদ্ধ চট্টোপাধ্যায়ের কাছে এ দিন জানতে চান বিচারপতি মাত্রে। অনিরুদ্ধবাবু আদালতে জানান, রাজ্য পুলিশের ডিজি-কে এই ব্যাপারে যথাযথ নির্দেশ দিতে হবে সিআইডি-র ডিআইজি-কে। নিম্ন পদমর্যাদার কোনও সিআইডি অফিসারকে দিয়ে তদন্ত করানো হলে অসুবিধা হবে। অনিরুদ্ধবাবু বিচারপতিকে জানান, আদালতের তত্ত্বাবধানে তদন্ত হলে তাঁর অসুবিধা নেই। এ দিন বিকেল পর্যন্ত মামলার শুনানি চলে। শুক্রবারও মামলার শুনানি হবে।

Advertisement