Advertisement
Back to
Heatwave in India

তাপপ্রবাহের জের! শেষ দফার ভোটে উত্তরপ্রদেশে হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে মৃত্যু ৩৩ ভোটকর্মীর

ভোটের কাজে যোগ দিতে যাওয়ার আগেই উত্তরপ্রদেশের মির্জাপুরে ১৩ জন জন ভোটকর্মীর মৃত্যু হয়েছিল শুক্রবার। প্রত্যেকেরই উচ্চ রক্তচাপ এবং জ্বরের উপসর্গ ছিল।

গরমে পুড়ছে উত্তরপ্রদেশ। ছবি: পিটিআই।

গরমে পুড়ছে উত্তরপ্রদেশ। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৪ ১৩:৩২
Share: Save:

উত্তরপ্রদেশে তাপপ্রবাহের জেরে হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে এক দিনেই মৃত্যু হয়েছে ৩৩ জন ভোটকর্মীর। এ কথা জানিয়েছেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক নভদীপ রিনওয়া। মৃতদের মধ্যে যেমন রয়েছেন হোমগার্ড, এ ছাড়াও ভোটের বিভিন্ন কাজে জড়িত কর্মীরাও।

লোকসভা নির্বাচনের শেষ দফা ছিল শনিবার। এই দফায় উত্তরপ্রদেশের ১৩টি আসনে ভোট হয়েছে। একেই উত্তর ভারত জুড়ে তাপপ্রবাহ চলছে। আর সেই তাপপ্রবাহের মধ্যে হয়েছে ভোট। ফলে প্রচণ্ড গরমে ভোটার থেকে ভোটকর্মীরা অনেকেই অসুস্থ হয়ে পড়েন। বহু ভোটকর্মী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন। আগের দফাগুলিতেও অসুস্থতা এবং মৃত্যুর মতো ঘটনা ঘটেছে এই রাজ্যে। শেষ দফাতেও সেই ছবির ব্যতিক্রম হল না। গরমে অসুস্থ হয়ে মৃত্যু হয়েছে ৩৩ ভোটকর্মীর।

রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক সমস্ত জেলাশাসককে ভোটকর্মীর মৃত্যু সংক্রান্ত রিপোর্ট পাঠাতে বলা হয়েছে। এ ছাড়াও জেলা প্রশাসনগুলিকে মৃত্যুর কারণ খতিয়ে দেখে রিপোর্ট পাঠাতেও নির্দেশ দেওয়া হয়েছে। যে সব ভোটকর্মীর মৃত্যু হয়েছে, তাঁদের পরিবারকে ১৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথাও ঘোষণা করা হয়েছে।

ভোটের কাজে যোগ দিতে যাওয়ার আগেই উত্তরপ্রদেশের মির্জাপুরে ১৩ জন জন ভোটকর্মীর মৃত্যু হয়েছিল শুক্রবার। প্রত্যেকেরই উচ্চ রক্তচাপ এবং জ্বরের উপসর্গ ছিল। ১৩ ভোটকর্মীর মধ্যে ন’জন হোমগার্ড ছিলেন। শুধু উত্তরপ্রদেশই নয়, শুক্রবার বিহার প্রশাসন জানিয়েছিল, ৪৮ ঘণ্টায় ১৮ জন ভোটকর্মীর মৃত্যু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heatwave Uttar Pradesh Lok Sabha Election 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE