Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

আসন রফার দফারফা ‘ইন্ডিয়া’য়, অসমের তিন লোকসভা আসনে প্রার্থী ঘোষণা কেজরীওয়ালের দলের

দিল্লিবাড়ির লড়াইয়ে বিজেপিকে চ্যালেঞ্জ ছুড়তে অসমে ‘ইউনাইটেড অপোজিশন ফোরাম অসম’ নামে একটি জোট সম্প্রতি গঠিত হয়েছে। কংগ্রেস, আপ, তৃণমূলের মতো ১৫টি দল রয়েছে সেই জোটে।

অরবিন্দ কেজরীওয়াল।

অরবিন্দ কেজরীওয়াল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ২২:২৯
Share: Save:

লোকসভা ভোটের আগে ক্রমশই বিভাজন স্পষ্ট হচ্ছে বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’য়। বৃহস্পতিবার একতরফা ভাবে অসমের তিন আসনে প্রার্থী ঘোষণা করে দিল দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের ‘আম আদমি পার্টি’ (আপ)।

আপের তরফে জানানো হয়েছে, গুয়াহাটি লোকসভা কেন্দ্রে ভবেন চৌধুরী, ডিব্রুগড়ে মনোজ ধামোহর এবং শোনিতপুরে (তেজপুর) ঋষি রাজ দলের প্রার্থী হবেন। আপের রাজ্যসভা সাংসদ সন্দীপ পাঠক তিন প্রার্থীর নাম ঘোষণা করে বলেন, ‘‘আশা করব সহযোগী দলগুলি আমাদের তিন প্রার্থীকে সমর্থন করবে।’’ আপ শাসিত দিল্লি এবং পঞ্জাবে দু’দলের আসন সমঝোতা নিয়ে এখনও জট রয়েছে। এই আবহে সম্প্রতি গুজরাতের সুরাত লোকসভা কেন্দ্রে প্রার্থীর নাম একতরফা ভাবে ঘোষণা করেছিল কেজরীর দল। এ বার অসমেও তারা একই পথে হাঁটল।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

২০১৯ সালের লোকসভা ভোটে অসমের ১৪টি লোকসভা কেন্দ্রের মধ্যে ন’টিতে জিতেছিল বিজেপি। তাদের মূল প্রতিদ্বন্দ্বী কংগ্রেস তিনটিতে। এইউডিএফ এবং নির্দল প্রার্থী একটি করে আসনে। এ বার মূল লড়াই বিজেপি এবং কংগ্রেসের মধ্যেই বলে মনে করা হচ্ছে। দিল্লিবাড়ির লড়াইয়ে বিজেপিকে চ্যালেঞ্জ ছুড়তে অসমে ‘ইউনাইটেড অপোজিশন ফোরাম অসম’ নামে একটি জোট সম্প্রতি গঠিত হয়েছে। কংগ্রেস, আপ, তৃণমূলের মতো ১৫টি দল রয়েছে সেই জোটে। কিন্তু ঐক্যবদ্ধ প্রার্থী ঘোষণার আগেই উত্তর-পূর্বাঞ্চলের ওই রাজ্যে ‘একলা চলো’ নীতি নিল কেজরীর দল।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE