Advertisement
Back to
Lok Sabha Election 2024

ফের নিশীথ বনাম উদয়ন! তৃণমূল এবং বিজেপির সংঘর্ষে রণক্ষেত্র দিনহাটা, আহত সরকারি আধিকারিক

মঙ্গলবার রাতে কার্যত রণক্ষেত্র কোচবিহারের দিনহাটা। কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামাণিকের দায়িত্বে থাকা নিরাপত্তা রক্ষীদের সঙ্গে হাতাহাতি হল তৃণমূলের কর্মী এবং সমর্থকদের।

ভোটের আগে আবার দিনহাটায় রাজনৈতিক গন্ডগোল! একে অপরকে দুষলেন উদয়ন গুহ এবং নিশীথ প্রামাণিক।

ভোটের আগে আবার দিনহাটায় রাজনৈতিক গন্ডগোল! একে অপরকে দুষলেন উদয়ন গুহ এবং নিশীথ প্রামাণিক। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
দিনহাটা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৪ ২২:০৬
Share: Save:

লোকসভা ভোটের মুখে আবার উত্তপ্ত কোচবিহারের দিনহাটা। তৃণমূল এবং বিজেপির মধ্যে সংঘর্ষে উত্তেজনা ছড়াল এলাকায়। একে অন্যকে দোষারোপ করলেন উত্তরবঙ্গের উন্নয়ন মন্ত্রী উদয়ন গুহ এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক। স্থানীয় সূত্রে খবর, রাজনৈতিক সংঘর্ষে আহত হয়েছেন দুই পক্ষের বেশ কয়েক জন। মাথা ফেটেছে দিনহাটার এসডিপিও-র। একটি ভিডিয়োয় দেখা গিয়েছে দুই মন্ত্রী কার্যত একে অন্যের দিকে তেড়ে আসছেন।

স্থানীয় একটি সূত্রে খবর, মঙ্গলবার দিনহাটা নিগম নগর এলাকায় দলীয় কর্মসূচি থেকে বাড়ি যাওয়ার পথে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তথা কোচবিহারের বিজেপি প্রার্থী নিশীথের নিরাপত্তারক্ষীদের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়েন তৃণমূলের কর্মী এবং সমর্থকেরা। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে গিয়ে দিনহাটা মহকুমা পুলিশ আধিকারিক ধীমান মিত্র সহ-আহত হন একাধিক ব্যক্তি। দুই পক্ষের সংঘর্ষে কার্যত রণক্ষেত্র হয়ে ওঠে এলাকা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গিয়ে হিমশিম খায় পুলিশ। আহতদের দিনহাটা মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলে খবর।

তৃণমূলের দাবি, উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের মন্ত্রী উদয়ন গুহের জন্মদিন পালনের জন্য দিনহাটা চৌপতি এলাকায় কর্মীরা জড়ো হয়েছিলেন। সেই সময় কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তাঁর নির্বাচনী প্রচার সেরে ওই রাস্তা দিয়ে যাচ্ছিলেন। তখন তাঁর নিরাপত্তা রক্ষীরা আচমকাই তাদের কর্মীদের উপর চড়াও হন। আর তার ফলেই কেন্দ্রীয় বাহিনীর জাওয়ানদের সঙ্গে সংঘর্ষ শুরু হয় জেলা তৃণমূলের কর্মীদের। পুলিশ আধিকারিক-সহ বেশ কয়েক জন এতে আহত হয়েছেন। এই মুহূর্তে উত্তপ্ত রয়েছে দিনহাটা এলাকা। এই ঘটনা নিয়ে দিনহাটার বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী উদয়ন বলেন, ‘‘লাঠিসোঁটা, তির-ধনুক নিয়ে ঘুরছে। পরিকল্পিত ভাবে আমাদের উপর হামলা করেছে ওরা।’’ তিনি আরও বলেন, আমার জন্মদিন উপলক্ষে কর্মীরা একটা অনুষ্ঠানের আয়োজন করেছিল। আমি রাস্তায় দাঁড়িয়েছিলাম। আচমকা আমাদের দলের কর্মীদের উপর হামলা করেছে।’’ তাঁর আরও অভিযোগ, কেন্দ্রীয় বাহিনী দিয়ে হেনস্থা করা হচ্ছে তৃণমূলের সাধারণ কর্মী এবং সমর্থকদের। এই ঘটনার প্রতিবাদে বুধবার দিনহাটায় ২৪ ঘণ্টার বন্‌ধ ডেকেছে তৃণমূল।

অন্য দিকে, জেলা বিজেপির সভাপতি সুকুমার রায় বলেন, ‘‘আমরা সারা দিনের সভা শেষ করে বাড়ি ফিরছিলাম। সেই সময় দিনহাটার পাঁচমাথা মোড়ে তৃণমূলের লোকজন জড়ো হয়। আমরা সেখানে পৌঁছতেই অতর্কিত ওরা আক্রমণ করে। এতে আমাদের বেশ কয়েক জন কর্মী সমর্থক আহত হয়েছেন। আমাদের পক্ষ থেকে কোনও প্রকারের আক্রমণ করা হয়নি।’’ কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথের অভিযোগ, তাঁরা শান্তিপূর্ণ ভাবে রাস্তা দিয়ে আসছিলােন। হঠাৎ তাঁর কনভয়ে ইট-পাটকেল, তির-ধনুক নিয়ে আক্রমণ করে তৃণমূল। তিনি বলেন, ‘‘গন্ডগোল দেখে আমায় নামতে হয়েছে গাড়ি থেকে। কিন্তু তখন মন্ত্রী উদয়ন গুহকে দেখলাম আমাদের কর্মীদের জামার কলার ধরছেন। পুলিশকে বলছেন, ‘ওদের মারো!’ ভোটের আগে দাঁত-নখ বার করে আক্রমণ করছে তৃণমূল। এটা কোন রাজনীতি!’’

নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার পর দিনহাটায় এমন ঘটনায় হস্তক্ষেপ করেছে নির্বাচন কমিশন। জেলা পুলিশকে ঘটনাস্থলে যেতে নির্দেশ দেওয়ার পাশাপাশি জেলাশাসককে ঘটনার উপর নজর রাখতে বলা হয়েছে। প্রশাসনের একটি সূত্রে খবর, ইতিমধ্যে ঘটনাস্থলের দিকে রওনা হয়েছেন জেলা পুলিশ সুপার দ্যুতিমান ভট্টাচার্য।

অন্য দিকে, এই গন্ডগোলের প্রেক্ষিতে রাজ্য পুলিশেরর কাছে রিপোর্ট তলব করেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। পাশাপাশি রাজভবনের একটি বিবৃতিতে বলা হয়েছে, অবাধ এবং স্বচ্ছ নির্বাচন পরিচালনার স্বার্থে লোকসভা পোর্টালের মাধ্যমে একটি তালিকা পাঠাবেন। যেখানে থাকবে বার বার অশান্তিতে অভিযুক্ত থাকা ব্যক্তিদের নাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Udayan Guha Nisith Pramanik TMC BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE