Advertisement
Back to
Lok Sabha Election 2024

দিল্লিবাড়ির লড়াইয়ে তিন রাজ্যে সহযোগীদের সঙ্গে রফা চূড়ান্ত বিজেপির, কোন দল ক’টি আসন পাবে?

লোকসভা নির্বাচনের প্রথম প্রার্থিতালিকা চূড়ান্ত করার প্রশ্নে বৃহস্পতিবার রাত পৌনে ৩টে পর্যন্ত বৈঠক করেন নরেন্দ্র মোদী, অমিত শাহ, রাজনাথ সিংহ, জেপি নড্ডারা।

বিজেপির কেন্দ্রীয় নির্বাচনী কমিটির বৈঠকে নরেন্দ্র মোদী (বাঁ দিকে) এবং জেপি নড্ডা।

বিজেপির কেন্দ্রীয় নির্বাচনী কমিটির বৈঠকে নরেন্দ্র মোদী (বাঁ দিকে) এবং জেপি নড্ডা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২৪ ১৩:০৯
Share: Save:

লোকসভা ভোটে উত্তরপ্রদেশে ছ’টি আসন সহযোগী দলগুলিকে ছাড়তে পারে বিজেপি। অসমে তিনটি এবং ঝাড়খণ্ডে একটি লোকসভা কেন্দ্র ছাড়া হতে পারে শরিকদের। বৃহস্পতিবার গভীর রাতের বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে বলে দলের একটি সূত্র জানাচ্ছে।

লোকসভা নির্বাচনের প্রথম প্রার্থিতালিকা চূড়ান্ত করার প্রশ্নে বৃহস্পতিবার রাত পৌনে ৩টে পর্যন্ত বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, বিজেপি সভাপতি জেপি নড্ডা-সহ দলের কেন্দ্রীয় নির্বাচনী কমিটির সদস্যেরা। ওই সূত্র জানাচ্ছে, বৈঠকে স্থির হয়েছে এনডিএ-র নতুন শরিক, পশ্চিম উত্তরপ্রদেশের জাঠ নেতা জয়ন্ত চৌধরির রাষ্ট্রীয় লোকদল (আরএলডি)-কে সে রাজ্যের ৮০টি লোকসভা আসনের মধ্যে দু’টি আসন ছাড়া হবে।

এ ছাড়া কেন্দ্রীয় প্রতিমন্ত্রী অনুপ্রিয়া পটেলের আপনা দল (সোনেলাল) আগের মতোই দু’টি আসন পাবে। একটি করে আসন পাবে সঞ্জয় নিষাদের নেতৃত্বাধীন নিষাদ পার্টি এবং উত্তরপ্রদেশের প্রাক্তন মন্ত্রী ওমপ্রকাশ রাজভরের দল সুহেলদেব ভারতীয় সমাজ পার্টি (এসবিএসপি)। পূর্ব উত্তরপ্রদেশে রাজভর জনগোষ্ঠীর নেতা ওমপ্রকাশ ২০২৩ সালের জুলাই মাসে অখিলেশ যাদবের সঙ্গ ছেড়ে এনডিএ-তে যোগ দিয়েছিলেন।

সূত্রের খবর, বৃহস্পতিবার রাতে বিজেপির সদর দফতরে কেন্দ্রীয় নির্বাচনী কমিটির বৈঠকের আগে প্রধানমন্ত্রীর বাসভবনে একান্ত বৈঠকে বসেছিলেন মোদী, শাহ ও নড্ডা। সেখানেই প্রথম প্রার্থিতালিকা নিয়ে প্রাথমিক সিদ্ধান্ত নেওয়ার পাশাপাশি তিন রাজ্যে সহযোগীদের আসন বণ্টনের বিষয়টি স্থির হয়। উত্তর-পূর্বাঞ্চলের বৃহত্তম রাজ্য অসমের ১৪টি আসনের মধ্যে সহযোগী দল অসম গণ পরিষদকে দু’টি এবং বড়োল্যান্ড এলাকায় প্রভাবশালী দল ‘ইউনাইটেড পিপলস পার্টি লিবারেল’ (ইউপিপিএল)-কে একটি ছাড়ার সিদ্ধান্ত হয়েছে ওই বৈঠকে।

ঝাড়খণ্ডের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী সুদেশ মাহাতোর দল ‘অল ঝাড়খণ্ড স্টুডেন্টস ইউনিয়ন’ (আজসু) দীর্ঘ দিন ধরেই বিজেপির সহযোগী। এ বার লোকসভা ভোটে সে রাজ্যের ১৪টি আসনের মধ্যে তারা পেতে পারে একটি। পাশের রাজ্য বিহারে নীতীশ কুমারের জেডিইউ, জিতনরাম মাঝিঁর ‘হিন্দুস্থানি আওয়াম মোর্চা’ (হাম) এবং চিরাগ পাসোয়ান ও পশুপতি পারসের নেতৃত্বাধীন খণ্ডিত লোক জনশক্তি পার্টির দুই গোষ্ঠীর বিষয়ে আসন সমঝোতা নিয়েও আলোচনা করেছেন মোদী-শাহেরা। পরের বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে বলে বিজেপি সূত্রের খবর। সেই সঙ্গে হতে পারে মহারাষ্ট্রে আসন রফার চূড়ান্ত সিদ্ধান্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 BJP NDA Seat sharing
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE