Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

তামিলনাড়ুতে আসন রফা প্রায় চূড়ান্ত ‘ইন্ডিয়া’য়, জানাল স্ট্যালিনের ডিএমকে, অনিশ্চিত কমল হাসন

২০১৯ সালের লোকসভা ভোটে তামিলনাড়ুর ৩৯টি লোকসভা আসনের মধ্যে ৩৮টিতেই জিতেছিল ডিএমকে, কংগ্রেস, ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ, বাম দলগুলির জোট।

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৪২
Share: Save:

লোকসভা ভোটে তামিলনাড়ুতে বিজেপি বিরোধী জোটের আসন রফা প্রায় চূড়ান্ত হয়ে গিয়েছে। বৃহস্পতিবার এক বিবৃতিতে সে কথা জানাল, মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনের দল ডিএমকে। রফা অনুযায়ী দুই বাম দল সিপিএম এবং সিপিআই দু’টি করে কেন্দ্রে লড়বে। ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ (আইইউএমএল) এবং কেএমডিকে লড়বে একটি করে আসনে।

২০১৯ সালের লোকসভা ভোটে ডিএমকে নেতৃত্বাধীন জোটের সহযোগী হিসাবে দু’টি করে আসনে লড়েছিল দুই বাম দল। সিপিএম কোয়ম্বত্তূর এবং মাদুরাই আসনে জিতেছিল। সিপিআই জিতেছিল তিরুপুর এবং নাগাপত্তনম লোকসভা কেন্দ্রে। এ বার চিত্রতারকা কমল হাসনের দলকে কোয়ম্বত্তূর আসনটি ডিএমকে-কে ছাড়তে হবে বলে জল্পনা রয়েছে। কিন্তু বৃহস্পতিবারের ঘোষণার পর তা কিছুটা অনিশ্চিত হয়ে পড়ল বলে মনে করা হচ্ছে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

২০১৯ সালের লোকসভা ভোটে ডিএমকে নেতৃত্বাধীন ন’টি দলের জোটের অন্যতম শরিক ছিল কংগ্রেস। দাক্ষিণাত্যের ওই রাজ্যের ৩৯টি লোকসভা আসনের মধ্যে ৩৮টিতেই জিতেছিল ওই জোট। বিজেপির তৎকালীন সহযোগী এডিএমকে জিতেছিল একটি আসনে। বছর কয়েক আগেই বিজেপির নেতৃত্বাধীন এনডিএ ছেড়েছে এডিএমকে। দলের এক মাত্র সাংসদ আর রবীন্দ্রনাথকে দলবিরোধী কার্যকলাপের অভিযোগে বহিষ্কার করেছেন এডিএমকে প্রধান ইকে পলানীস্বামী।

পাঁচ বছর আগেও ওই লোকসভা ভোটে ডিএমকে ২০, কংগ্রেস ন’টি আসনে লড়েছিল। সিপিএম, সিপিআই এবং দলিত সংগঠন ভিসিকে লড়েছিল দু’টি করে লোকসভা কেন্দ্রে। ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ, এমডিএমকে, আইজেকে এবং কেএমডিকের ভাগে পড়েছিল একটি করে আসন। এক মাত্র থেনি আসনটিতে হেরেছিলেন ডিএমকে নেতৃত্বাধীন জোটের কংগ্রেস প্রার্থী।

এ বার তামিল চিত্রতারকা কমল হাসনের দল ‘মাক্কাল নেধি মইয়ম’ (এমএনএম) ডিএমকে-কংগ্রেসের সঙ্গী হতে পারে বলে জল্পনা রয়েছে। গত ডিসেম্বরে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর ‘ভারত জোড়়ো যাত্রা’য় কমলের উপস্থিতির পরেই জল্পনা দানা বেঁধেছিল, তাঁর দল মাক্কাল নেধি মইয়ম’ (এমএনএম) বিজেপি বিরোধী জোটে যোগ দিতে পারে। প্রসঙ্গত, জনপ্রিয় তামিল অভিনেতা কমল ২০১৮ সালে নিজের দল এমএনএম গড়েছিলেন।

২০১৯-এর লোকসভা ভোটে তামিলনাড়ুর ৩৯টি আসনের মধ্যে ৩৭টিতে প্রার্থী দিলেও একটিও জেতেনি কমলের দল। পেয়েছিল সাকুল্যে সাড়ে তিন শতাংশ ভোট। ২০২১ সালের বিধানসভা ভোটে কোয়ম্বত্তূর দক্ষিণ কেন্দ্রে কমল লড়ে হাজার দেড়েক ভোটে এডিএমকে-বিজেপি জোটের প্রার্থীর কাছে হেরে গেলেও পেয়েছিলেন প্রায় ৩৪ শতাংশ ভোট। তৃতীয় স্থানে ঠেলে দিয়েছিলেন ডিএমকে-কংগ্রেস-বাম জোটের প্রার্থীকে।

সম্প্রতি ‘সনাতন ধর্ম’ বিতর্কে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী তথা ডিএমকে প্রধান এমকে স্ট্যালিনের পুত্র উদয়নিধির পাশে দাঁড়িয়েছিলেন কমল হাসন। লোকসভা ভোটের আগে এই জনপ্রিয় অভিনেতা বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’য় যোগ দিলে তামিলনাড়ুতে তার ‘প্রভাব’ পড়বে বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ। যদিও এখনও এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা হয়নি কোনও পক্ষের তরফেই।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE