Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

উত্তরপ্রদেশে লোকসভা ভোটে অখিলেশের সমর্থনে একটি আসনে মমতার দল? লড়তে পারেন কে?

২০২১ সালের ২৫ অক্টোবর শিলিগুড়িতে এসে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমলাপতি ত্রিপাঠীর নাতি রাজেশপতি এবং তাঁর পুত্র ললিতেশপতি কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছিলেন।

(বাঁ দিকে) অখিলেশ যাদব এবং মমতা বন্দ্যোপাধ্যায়।

(বাঁ দিকে) অখিলেশ যাদব এবং মমতা বন্দ্যোপাধ্যায়। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ১২:২৩
Share: Save:

লোকসভা ভোটে দেশের বৃহত্তম রাজ্য (জনসংখ্যার নিরিখে) উত্তরপ্রদেশ থেকে লোকসভার একটি আসনে লড়তে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। সমাজবাদী পার্টি-কংগ্রেস জোটের শরিক হিসাবে মির্জাপুর জেলার চন্দৌলি লোকসভা আসনে এ বার তৃণমূলের প্রার্থী হিসাবে রাজেশপতি ত্রিপাঠী বা তাঁর ছেলে ললিতেশ প্রার্থী হতে পারেন বলে সমাজবাদী পার্টি সূত্রের ‘খবর’।

২০২১ সালের ২৫ অক্টোবর শিলিগুড়িতে এসে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমলাপতি ত্রিপাঠীর নাতি রাজেশপতি এবং তাঁর পুত্র ললিতেশপতি কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছিলেন। উত্তরপ্রদেশের রাজনীতিতে ত্রিপাঠী পরিবার অতি পরিচিত নাম। সেই পরিচিতিকে কাজে লাগিয়েই লোকসভা ভোটে তাঁদের প্রার্থী করতে চায় তৃণমূল। ২০১২ সালে ললিতেশ বারাণসী লাগোয়া মির্জাপুর জেলার মরীহান আসন থেকে বিধায়ক হয়েছিলেন। রাজেশ ছিলেন উত্তরপ্রদেশ বিধান পরিষদে কংগ্রেসের সদস্য।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

প্রসঙ্গত, গত ডিসেম্বরে সমাজবাদী পার্টির সহ-সভাপতি কিরণময় নন্দ জানিয়েছিলে মমতা বন্দ্যোপাধ্যায় উত্তরপ্রদেশে একটি আসনে লড়তে চেয়েছিলেন। অখিলেশ তৃণমূলকে একটি আসন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। প্রসঙ্গত, উত্তরপ্রদেশের ৮০টি আসনের মধ্যে আগেই ১৭টি আসন ‘ইন্ডিয়া’-র আর এক শরিক কংগ্রেসকে ছেড়েছে সমাজবাদী পার্টি। আলোচনা চলছে আরও কয়েকটি ছোটো দলের সঙ্গেও।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE