Advertisement
Back to
Presents
Lok Sabha Election 2024

‘আমরা হতাশ’, আপ-এর ভাগে ভারুচ লোকসভা, কংগ্রেসে ‘বিদ্রোহ’ প্রয়াত আহমেদ পটেলের কন্যার!

দক্ষিণ গুজরাতের ভারুচ আসনে ১৯৭৭ থেকে ১৯৮৪ পর্যন্ত তিনটি লোকসভা নির্বাচনে জিতেছিলেন আহমেদ। তার পর ১৯৮৯ থেকে ২০১৯ পর্যন্ত টানা ১০ বার ওই কেন্দ্রে জিতেছে বিজেপি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:২৮
Share: Save:

লোকসভা ভোটে দিল্লির তিনটি আসনের বিনিময়ে অন্য রাজ্যগুলির কয়েকটি কেন্দ্র অরবিন্দ কেজরীওয়ালের আম আদমি পার্টি (আপ)-কে ছাড়তে চলেছে কংগ্রেস। তার মধ্যে রয়েছে গুজরাতের প্রয়াত নেতা আহমেদ পটেলের প্রাক্তন আসন ভারুচ। আর তা নিয়ে এ বার প্রশ্ন তুললেন আহমেদ-কন্যা মুমতাজ পটেল।

মুমতাজ শুক্রবার বলেন, ‘‘ভারুচ লোকসভা আসনটি আপ-কে ছেড়ে দেওয়ার খবর মেলার পর আমাদের নেতা, কর্মী, সমর্থকেরা হতাশ এবং দুঃখিত।’’ সেই সঙ্গে তাঁর মন্তব্য, ‘‘আমাদের দলের নেতা রাহুল গান্ধীও আপ-কে ভারুচ ছাড়ার বিরোধী ছিলেন।’’ প্রসঙ্গত, জানুয়ারিতেই কেজরীওয়ালের দল জনপ্রিয় আদিবাসী নেতা তথা বিধায়ক চৈতর ভাসবের নাম ভারুচের প্রার্থী হিসাবে ঘোষণা করেছে। তোলাবাজির মামলায় ধৃত চৈতর বর্তমানে জেলবন্দি।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

দক্ষিণ গুজরাতের ভারুচ আসনে ১৯৭৭ থেকে ১৯৮৪ পর্যন্ত তিনটি লোকসভা নির্বাচনে জিতেছিলেন আহমেদ। তার পর ১৯৮৯ থেকে টানা ১০ বার ওই কেন্দ্রে জিতেছে বিজেপি। ভারুচ লোকসভার অন্তর্গত সাতটি বিধানসভা আসনের মধ্যে ছ’টিই এখন বিজেপির দখলে। অবশিষ্টটি আপ-এর। গুজরাত কংগ্রেসের অন্দরে জল্পনা ছিল, এ বার মুমতাজকে সেখানে প্রার্থী করতে পারে কংগ্রেস। কিন্তু সম্ভাবনা ক্ষীণ বলেই মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ। ‘আপ’ সূত্রের খবর, ভারুচের পাশাপাশি গুজরাতে আরও একটি আসন তাদের ছাড়ার প্রতিশ্রুতি দিয়েছে কংগ্রেস।

যদিও শুক্রবার মুমতাজ বলেছেন, ‘‘এখনও আসন সমঝোতা নিয়ে আলোচনা শেষ হয়নি। তাই আমরা আশা ছাড়ছি না।’’ প্রসঙ্গত, মহারাষ্ট্রে উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন শিবসেনা (ইউবিটি)-কে দক্ষিণ মুম্বই আসন ছাড়ার সম্ভাবনা উঠে আসতেই গত মাসে কংগ্রেস ছেড়ে শিন্ডেসেনায় যোগ দিয়েছিলেন প্রয়াত কংগ্রেস নেতা মুরলী দেওয়ার পুত্র মিলিন্দ। তাঁকে রাজ্যসভার সাংসদও করেছে শিন্ডেসেনা।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE