Advertisement
Back to
Presents
Lok Sabha Election 2024

বিজেপি-অকালি জোট হল না, বিধানসভার মতো লোকসভা নির্বাচনেও পঞ্জাবে চতুর্মুখী লড়াই

নরেন্দ্র মোদী সরকার তিনটি বিতর্কিত কৃষি বিল পাশ করানোয় প্রতিবাদ জানিয়ে ২০২০ সালের সেপ্টেম্বরে এনডিএ ছেড়েছিল সুখবীর সিংহ বাদলের অকালি দল।

সুখবীর সিংহ বাদল।

সুখবীর সিংহ বাদল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৪ ১৩:৪২
Share: Save:

লোকসভা নির্বাচনে পঞ্জাবে একাই লড়বে তাঁর দল, মঙ্গলবার এমনই জানিয়ে দিলেন রাজ্য বিজেপির প্রধান সুনীল জাখড়। পঞ্জাবে তার পুরনো ‘সঙ্গী’ শিরোমণি অকালি দলের সঙ্গে লোকসভার আগে আবার ‘জোট’ হওয়ার জল্পনা তৈরি হয়। কিন্তু সেই জল্পনা উড়িয়ে দিয়ে সুনীলের স্পষ্ট দাবি, পঞ্জাবের ১৩ লোকসভা আসনেই বিজেপি প্রার্থী দেবে।

মঙ্গলবার এক ভিডিয়োবার্তায় সুনীল বলেন, ‘‘লোকসভা নির্বাচনে বিজেপি একাই প্রতিদ্বন্দ্বিতা করবে। জনগণ, দলীয় কর্মী এবং নেতাদের প্রতিক্রিয়া নিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নরেন্দ্র মোদীর সরকার পঞ্জাবের জন্য অক্লান্ত পরিশ্রম করেছে। সে কথা কারও অজানা নয়।’’

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

নরেন্দ্র মোদীর সরকার তিনটি বিতর্কিত কৃষি বিল পাশ করানোয় প্রতিবাদ জানিয়ে ২০২০ সালের সেপ্টেম্বরে এনডিএ ছেড়েছিল সুখবীর সিংহ বাদলের অকালি দল। সুখবীরের স্ত্রী হরসিমরত কউর কেন্দ্রীয় মন্ত্রিত্বে ইস্তফা দিয়েছিলেন। কিন্তু তার দু’বছর পরে পঞ্জাবের বিধানসভা ভোটে আলাদা ভাবে লড়ে দু’দলেরই ভরাডুবি হয়েছিল। সেই ‘শিক্ষা’ নিয়েই লোকসভা ভোটে দু’দল আবার হাত মেলাতে পারে বলে খবর ছড়িয়েছিল।

তবে মঙ্গলবার সেই জল্পনা উড়িয়ে দিলেন সুনীল। কেন বিজেপির সঙ্গে জোট হল না অকালি দলের? রাজনৈতিক মহলের খবর, দুই দলের মধ্যে মতাদর্শে মিল না হওয়াতেই শেষ পর্যন্ত জোট হয়নি। সুখবীরের দল জোটের জন্য যা শর্ত দিয়েছিল তা ‘নাকচ’ করে দেয় বিজেপি। অকালি দলের তরফে বলা হয়েছিল, কেন্দ্রীয় সরকারকে অবশ্যই সমস্ত শিখ বন্দি, যাঁরা তাঁদের সাজার মেয়াদ পূর্ণ করেছেন তাঁদের ছাড়তে হবে। এ ছাড়াও কৃষকদের প্রতি দেওয়া প্রতিশ্রুতি পূরণ করার দাবিও জানায় অকালি দল।

বিজেপি এবং অকালি দল একা লড়ার সিদ্ধান্তের ফলে এ বারের লোকসভা নির্বাচনে পঞ্জাবে চতুর্মুখী লড়াই হতে চলেছে। কংগ্রেস এবং আম আদমি পার্টি আগেই জানিয়েছিল পঞ্জাবে ‘একা’ লড়বে তারা। সেই মোতাবেক প্রার্থীও ঘোষণা করছে দুই দল। উল্লেখ্য, পঞ্জাবে ১৩টি লোকসভা আসন রয়েছে। গত লোকসভায় কংগ্রেস পঞ্জাবে আটটি আসনে জয়ী হয়েছিল। প্রয়াত প্রকাশ সিংহ বাদলের অকালি দল এবং বিজেপি জোট বেঁধে লড়াই করে দু’টি করে মোট চারটি আসন পেয়েছিল। আম আদমি পার্টি (আপ) পেয়েছিল একটি আসন। ২০২২ সালের বিধানসভা নির্বাচনের ফলে অবশ্য চমক দেয় অরবিন্দ কেজরীওয়ালের আপ। ১১৭টি আসনের মধ্যে ৯২টিতে জয়ী হয়ে সে রাজ্যে ক্ষমতায় আসে তারা। মাত্র ১৮টি আসন পেয়ে সন্তুষ্ট থাকতে হয় কংগ্রেসকে। আলাদা ভাবে লড়ে অকালিরা ৩ এবং বিজেপি ২টি আসনে জিতেছিল।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE