Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

কলকাতা দক্ষিণে তৃণমূলের নির্বাচনী কমিটিতে মমতার ভাই, আবার বৃদ্ধি করা হল সদস্যের সংখ্যা

মমতার ভাইয়ের সঙ্গে ওই তালিকায় নাম যুক্ত হয়েছে কলকাতা পুরসভার ৭০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর অসীম বসুর নাম। যিনি সম্প্রতি কলকাতা পুরসভায় মেয়র পরিষদ সদস্য হিসাবে জায়গা পেয়েছেন।

Chief Minister Mamata Banerjee\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\'s brother included South Kolkata Lok Sabha TMC election committee

মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৪ ২০:৫৫
Share: Save:

কলকাতা দক্ষিণ লোকসভা আসনে তৃণমূলের নির্বাচনী কমিটিতে জায়গা পেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাই। বুধবার রাতে সংশোধিত নির্বাচনী কমিটির তালিকা প্রকাশ করেন দক্ষিণ কলকাতা জেলা তৃণমূলের সভাপতি দেবাশিস কুমার। সেই তালিকায় নাম রয়েছে মুখ্যমন্ত্রীর এক ভাইয়ের। তৃণমূলের সর্বোচ্চ নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাই কার্তিক বন্দ্যোপাধ্যায়ের নাম নতুন সদস্য হিসাবে কমিটিতে যুক্ত করা হয়েছে। তাঁর সঙ্গেই ওই তালিকায় নাম যুক্ত হয়েছে কলকাতা পুরসভার ৭০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর অসীম বসুর নাম। যিনি সম্প্রতি কলকাতা পুরসভায় মেয়র পারিষদ হিসাবে জায়গা পেয়েছেন। তাঁদের সংযোজনে কমিটির সদস্য সংখ্যা বেড়ে হয়েছে ১৫।

তবে মুখ্যমন্ত্রীর ভাই কমিটিতে জায়গা পাওয়ার বিষয়টি দক্ষিণ কলকাতার রাজনীতিতে নতুন ইঙ্গিত বহন করছে বলেই মনে করা হচ্ছে। মমতার এই ভাই গত বছরই কেন্দ্রীয় সরকারি চাকরি থেকে অবসর নিয়েছেন। আসল নাম সমীর হলেও, কার্তিক নামেই বেশি পরিচিতি তাঁর। তৃণমূলের শাখা সংগঠন জয়হিন্দ বাহিনীর রাজ্য সভাপতি রয়েছেন দীর্ঘদিন। তাঁর স্ত্রী কাজরী বন্দ্যোপাধ্যায় বর্তমানে কলকাতা পুরসভার ৭৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর। দক্ষিণ কলকাতার রাজনীতিতেও অতি পরিচিত মুখ কার্তিক। সেই পরিচিতিকে কাজে লাগাতেই নির্বাচনী কমিটিতে তাঁকে যুক্ত করা হয়েছে বলেই জানিয়েছে দক্ষিণ কলকাতা জেলা তৃণমূলের একটি সূত্র।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

১০ মার্চ ব্রিগেডে লোকসভা ভোটে তৃণমূলের প্রার্থীতালিকা ঘোষণার পর মুখ্যমন্ত্রীর ছোট ভাই স্বপন (বাবুন) বন্দ্যোপাধ্যায় ক্ষোভ প্রকাশ করেছিলেন। হাওড়া লোকসভা কেন্দ্রে প্রাক্তন ফুটবলার প্রসূন বন্দ্যোপাধ্যায়কে প্রার্থী করা নিয়ে প্রকাশ্যেই ক্ষোভ দেখিয়ে হাওড়ায় নির্দল প্রার্থী হিসাবে দাঁড়ানোর কথা ঘোষণা করে দেন। কিন্তু মুখ্যমন্ত্রী সাংবাদিক বৈঠক করে তাঁর সঙ্গে সম্পর্ক ছিন্ন করার কথা জানালে, নিজের সিদ্ধান্ত থেকে সরে আসেন বাবুন। সেই ঘটনার পর থেকেই বাবুন আর কোনও মন্তব্য করেননি। মমতা বা তৃণমূলের কোনও নেতাও বাবুনের প্রসঙ্গে কোনও কথা বলেননি। আর সেই ঘটনার রেশ কেটে যাওয়ার পরেই কার্তিককে জায়গা দেওয়া হল নির্বাচনী কমিটিতে।

প্রসঙ্গত, এই কমিটি গঠন নিয়ে বিস্তর জলঘোলা হয়েছে তৃণমূলের অন্দরে। মঙ্গলবার রাতে নির্বাচনী কমিটির প্রথম তালিকা প্রকাশ করা হয়। তাতে জায়গা পান দক্ষিণ কলকাতার ১২ জন নেতা। কিন্তু সেই তালিকায় স্থান না পেয়ে সংবাদমাধ্যমে বিবৃতি দিয়ে অভিমান জাহির করেন মেয়র পারিষদ (নিকাশি) তথা বর্ষীয়ান নেতা তারক সিংহ। বুধবার সে কথা জানার পরেই তালিকায় নাম তারকের নাম সংযোজন করা হয়। তৃণমূল সূত্রে খবর, লোকসভার প্রার্থী মালা রায়ের সঙ্গে জেলা সভাপতি দেবাশিস শলাপরামর্শ করে কার্তিক এবং অসীমের নাম যুক্ত করেছেন নির্বাচনী কমিটিতে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE