Advertisement
Back to
Presents
Associate Partners
Tariq Anwar

অন্ধ্রে কংগ্রেস প্রার্থী করল মুখ্যমন্ত্রী জগনের বোন শর্মিলাকে, বিহারে প্রাক্তন মন্ত্রী তারিক

ইন্দিরা গান্ধীর জমানায় সর্বভারতীয় যুব কংগ্রেসের সভাপতি তারিক ১৯৯৯ সালে শরদ পওয়ারের সঙ্গে কংগ্রেস ছেড়ে এনসিপি গড়েছিলেন। শর্মিলা ছিলেন ওয়াইএসআর কংগ্রেসে।

বাঁ দিক থেকে, জগন, শর্মিলা এবং তারিক।

বাঁ দিক থেকে, জগন, শর্মিলা এবং তারিক। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৪ ১৮:২৮
Share: Save:

পশ্চিমবঙ্গের দার্জিলিঙে মুনীশ তামাংয়ের পাশাপাশি মঙ্গলবার দেশ জুড়ে আরও ১৬টি লোকসভা আসনে প্রার্থীদের নাম ঘোষণা করল কংগ্রেস। তালিকায় উল্লেখযোগ্য নাম, অন্ধ্র্রপ্রদেশের মুখ্যমন্ত্রী তথা ওয়াইএসআর কংগ্রেস প্রধান জগন্মোহন রেড্ডির বোন শর্মিলা এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা বিহারের নেতা তারিক আনোয়ার।

গত জানুয়ারিতে মল্লিকার্জুন খড়্গে এবং রাহুল গান্ধীর উপস্থিতিতে ‘হাত’ শিবিরে শামিল হওয়ার পরেই অন্ধ্রপ্রদেশ কংগ্রেস সভানেত্রীর দায়িত্ব পেয়েছিলেন শর্মিলা। এ বার ‘রেড্ডি পরিবারের গড়’ হিসেবে পরিচিত কাড়াপা লোকসভায় প্রার্থী করা হয়েছে তাঁকে। শর্মিলার বাবা, অখণ্ড অন্ধ্রের প্রয়াত মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা রাজশেখর রেড্ডি ওই আসন থেকে চার বার লোকসভায় নির্বাচিত হয়েছিলেন। দাদা জগন দু’বার। মনমোহন সিংহ সরকারের মন্ত্রী পল্লম রাজুকে কাঁকিনাড়া আসনে ফের প্রার্থী করেছে কংগ্রেস।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

ইন্দিরা গান্ধীর জমানায় সর্বভারতীয় যুব কংগ্রেসের সভাপতি তারিক ১৯৯৯ সালে শরদ পওয়ারের সঙ্গে কংগ্রেস ছেড়ে এনসিপি গড়েছিলেন। পরবর্তী সময়ে ইউপিএ সরকারের মন্ত্রীও হন। ২০১৮ সালে কংগ্রেসে ফিরে আসেন তিনি। বিহারের কাটিহারের চার বারের সাংসদ তারিক এ বারও তাঁর পুরনো কেন্দ্রে টিকিট পেয়েছেন। সেই সঙ্গে ২০১৯-এ বিহারে জেতা বিরোধী জোটের একমাত্র প্রার্থী, কিষাণগঞ্জের মহম্মদ জাভেদকেও আবার টিকিট দেওয়া হয়েছে। অন্ধ্রের পাঁচ, বিহারের তিন আসনের পাশাপাশি ওড়িশার আটটি লোকসভা কেন্দ্রের কংগ্রেস প্রার্থীদের নামও ঘোষিত হয়েছে মঙ্গলবার।

২০১৯ সালের লোকসভা ভোটে ওড়িশাতেও একটি মাত্র আসনে কংগ্রেস জিতেছিল। কোরাপুট আসনে বিদায়ী সাংসদ সপ্তগিরি শঙ্কর উলাকাকেই আবার প্রার্থী করেছে রাহুল-খড়্গের দল। বোলাঙ্গির লোকসভায় টিকিট পেয়েছে ওড়িয়া চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেতা মনোজ মিশ্র। লোকসভা ভোটের সঙ্গে ওড়িশাতে বিধানসভা ভোট হবে। কংগ্রেসের তরফে ৪৯ জনের প্রার্থীতালিকায় প্রদেশ সভাপতি শরৎ পট্টনায়েক (নুয়াপাড়া) এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ভক্তচরণ দাসের (নারলা) নাম ঘোষণা করা হয়েছে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE