Advertisement
Back to
Presents
Associate Partners
আজ নন্দীগ্রামে অভিজিৎ-দেবাংশু
Lok Sabha Election 2024

শহিদ স্মরণ মঞ্চেই কি ভোট প্রচার!

এবার ভাঙাবেড়া বাজারেই একটি ধর্মীয় অনুষ্ঠান করতে উদ্যোগী হয়েছিল বাজার কমিটি। তারা তৃণমূলকে সেখানে সভা করার ব্যাপারে আপত্তি জানায়।

ও

বর্গভীমা মন্দিরে তৃণমূলের তমলুকের প্রার্থী দেবাংশু ভট্টাচার্য। ছবি: পার্থপ্রতিম দাস।

নিজস্ব সংবাদদাতা
নন্দীগ্রাম, তমলুক শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৪ ০৮:৫৯
Share: Save:

জমি রক্ষার লড়াইয়ের দেড় দশকেরও বেশি সময় কেটেছে। সেই আন্দোলন পর্বে নিহতদের স্মরণে আজ, বৃহস্পতিবার নন্দীগ্রামে রয়েছে কর্মসূচি। ভূমি উচ্ছেদ প্রতিরোধ কমিটির ব্যানারে তৃণমূল-বিজেপি উভয়েই তা পালন করলেও লোকসভা ভোটের প্রাক্কালে কর্মসূচি ঘিরে উত্তেজনার পারদ চড়ছে। একই দিনে নন্দীগ্রামে হাজির হবেন তৃমমূলের তমলুক লোকসভা কেন্দ্রের প্রার্থী দেবাংশু ভট্টাচার্য। থাকবেন বিজেপির বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, কলকাতা হাই কোর্টের প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। যিনি তমলুক কেন্দ্রে বিজেপির সম্ভাব্য প্রার্থী বলে জোর চর্চা।

২০০৭ সালের ১৪ মার্চ নন্দীগ্রামে জমি আন্দোলনে পুলিশি অভিযানে নিহত হয়েছিলেন ১৪ জন। তাঁদের স্মরণে নন্দীগ্রামের সোনাচূড়ায় শহিদ বেদি ও মিনার এবং গোকুলনগরে শহিদ বেদি তৈরি করা হয়েছে। দিনটি স্মরণ করতে ভূমি উচ্ছেদ প্রতিরোধ কমিটির তরফে শহিদ স্মরণ আয়োজন করা হয়। যার নেতৃত্বে থাকতেন তৃণমূল ও এসইউসি-র স্থানীয় নেতৃত্ব। ২০২০ সালে শুভেন্দু বিজেপিতে যাওয়ার পরে কয়েক বছর ধরে দিনটি পৃথকভাবে পালন করছে তৃণমূল ও বিজেপি। প্রতি বছরের মতো এবারেরও সভায় সংঘাত এড়াতে পুলিশ- প্রশাসনের হস্তক্ষেপে পৃথকভাবে অনুষ্ঠানের সময় সূচি নির্ধারণ করা হয়েছে। সকালে বিজেপি তরফে গোকুলনগরের অধিকারী পাড়ায় এবং সোনাচূড়ায় মিনারে স্মরণ সভা হবে।আর পরে তৃণমূলের তরফে গোকুলনগর এবং সোনাচূড়া কর্মসূচি হবে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

এদিকে, এবার ভাঙাবেড়া বাজারেই একটি ধর্মীয় অনুষ্ঠান করতে উদ্যোগী হয়েছিল বাজার কমিটি। তারা তৃণমূলকে সেখানে সভা করার ব্যাপারে আপত্তি জানায়। কমিটির দাবি, ওই জায়গাটি তাদের। তৃণমূল অন্য কোথাও কর্মসূচি করুক। পরে বাজার কমিটি সেখানে তৃণমূলকে কর্মসূচির জন্য ছাড় দেয়। কমিটির সভাপতি তথা সোনাচূড়া পঞ্চায়েতের উপপ্রধান আশিস মণ্ডল বলেন, ‘‘শহিদদের নিয়ে রাজনীতি করতে চাই না। শহিদ দিবস পালন করবে বলেই তৃণমূলকে বাজার কমিটির তরফে অনুমতি দেওয়া হয়েছে।’’

দিন দু’য়েক আগেই জেলা এসে নন্দীগ্রামে গিয়েছিলেন দেবাংশু। তৃণমূল সূত্রের খবর, বৃহস্পতিবার নন্দীগ্রাম থেকেই আনুষ্ঠানিকভাবে তৃণমূলের ওই প্রার্থীর নির্বাচনী প্রচার শুরু হচ্ছে। সকাল থেকে দুপুর পর্যন্ত শহিদ স্মরণ কর্মসূচির পরে বিকেলে রোড-শো দেবাংশু করবেন। তা হবে সোনাচূড়া বাজার থেকে তেরপেখ্যা বাজার পর্যন্ত। নন্দীগ্রামের তৃণমূল নেতা তথা জেলা পরিষদের জনস্বাস্থ্য কর্মাধ্যক্ষ সামসুল ইসলাম বলেন, ‘‘শহিদ স্মরণে দলের প্রার্থী দেবাংশু ভট্টাচার্য এবং কয়েকজন রাজ্য নেতৃত্ব থাকবেন। দেবাংশুর নির্বাচনী প্রচারও শুরু হবে।’’

প্রার্থী হিসাবে নাম না ঘোষণা হলেও একদিন আগেই জেলা চষেছেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়।গিয়েছিলেন নন্দীগ্রামেও। শহিদ স্মরণে তাঁর আগমণ প্রসঙ্গে বিজেপির তমলুক সাংগঠনিক জেলার সাধারণ সম্পাদক মেঘনাদ পাল বলেন, ‘‘ভূমি উচ্ছেদ প্রতিরোধ কমিটির তরফে আমরা জমিরক্ষা আন্দোলনের শহিদদের স্মরণ সভা করব। থাকবেন শুভেন্দু অধিকারী ও অভিজিৎ গঙ্গোপাধ্যায়।’’ বিজেপি সূত্রের খবর, বৃহস্পতিবার বিকেলেই বিজেপি’র তমলুক সাংগঠনিক জেলার পদাধিকারী এবং পঞ্চায়েতের প্রতিনিধিদের নিয়ে মেচেদার সংলগ্ন একটি বেসরকারি অতিথিশালায় নির্বাচনী প্রস্তুতি সভা হবে। সেখানেও শুভেন্দু এবং অভিজিৎ উপস্থিত থাকবেন বলে খবর।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 Debangshu Bhattacharya TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE