Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

বাংলার প্রথম দফার ভোটে শুধু কেন্দ্রীয় বাহিনী নয়, ১০ হাজার রাজ্য পুলিশও মোতায়েন করবে কমিশন

প্রথম দফায় বাংলার তিনটি কেন্দ্রে ভোটগ্রহণ রয়েছে। উত্তরবঙ্গের জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারে ভোট আগামী ১৯ এপ্রিল। কমিশন সূত্রে খবর, সেখানে ১০ হাজার রাজ্য পুলিশ মোতায়েন করা হবে।

বাংলায় প্রথম দফার ভোটে কেন্দ্রীয় বাহিনীর পাশাপাশি থাকবে রাজ্য পুলিশও।

বাংলায় প্রথম দফার ভোটে কেন্দ্রীয় বাহিনীর পাশাপাশি থাকবে রাজ্য পুলিশও। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৪ ১৬:৫২
Share: Save:

পশ্চিমবঙ্গের প্রথম দফার ভোটে কেবল কেন্দ্রীয় বাহিনী নয়, নিরাপত্তার দায়িত্বে থাকবে রাজ্য পুলিশও। প্রথম দফার তিনটি কেন্দ্রে ১০ হাজারের বেশি রাজ্য পুলিশ মোতায়েন করবে নির্বাচন কমিশন। বিভিন্ন জেলা থেকে ভোটের অন্তত তিন দিন আগে পুলিশ পৌঁছে যাবে উত্তরবঙ্গের কেন্দ্রগুলিতে।

প্রথম দফায় বাংলার তিনটি কেন্দ্রে ভোটগ্রহণ রয়েছে। উত্তরবঙ্গের জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারে ভোট আগামী ১৯ এপ্রিল। কমিশন সূত্রে খবর, ওই তিনটি আসনের জন্য মোট ১০ হাজার ৮৭৫ জন পুলিশকর্মী মোতায়েন করা হবে। তাঁদের মধ্যে ৩,৯৫৭ জন সশস্ত্র পুলিশ থাকবেন। ভোটের তিন দিন আগে আগামী ১৬ এপ্রিলের মধ্যে ওই পুলিশকর্মীদের নির্দিষ্ট কেন্দ্রে পৌঁছে যেতে বলা হবে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

রাজ্য পুলিশের সঙ্গে উত্তরবঙ্গের তিনটি কেন্দ্রে ভোটের নিরাপত্তার দায়িত্বে থাকবে কেন্দ্রীয় বাহিনীও। কমিশন সূত্রে খবর, আপাতত প্রথম দফায় ২৬৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা নিয়ে আলোচনা হয়েছে। আলিপুরদুয়ারে ৬৩ কোম্পানি, কোচবিহারে ১১২ কোম্পানি ও জলপাইগুড়িতে ৭৫ কোম্পানি বাহিনী মোতায়েন করা হবে।

জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার মিলিয়ে মোট বুথের সংখ্যা ৫,৮১৪টি। সম্পূর্ণ কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করাতে হলে প্রতি বিধানসভা কেন্দ্রে ১৬ থেকে ১৮ কোম্পানি বাহিনী প্রয়োজন হয়। এখনও পর্যন্ত রাজ্যে ২৭৭ কোম্পানি বাহিনী মোতায়েন করা হয়েছে। তাঁদের সকলে এখনও রাজ্যে এসে পৌঁছতে পারেনি। প্রথম দফায় ১০০ কোম্পানি বাহিনী এসেছিল বাংলায়। তার পর ৫০ কোম্পানি, ২৭ কোম্পানি এবং শেষ দফায় আরও ১০০ কোম্পানি বাহিনী মোতায়েন করেছে কমিশন। প্রথম দফায় সেই বাহিনীর পাশাপাশি রাজ্য পুলিশও নিরাপত্তার দায়িত্বে থাকছে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE